রামেকের করোনা ল্যাবে আরও ৪৩ জনের নমুনা সংগ্রহ

আপডেট: এপ্রিল ৬, ২০২০, ২:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


করোনাভাইরাসের উপসর্গ থাকায় রাজশাহী মেডিকেল কলেজে করোনা ল্যাবে পরীক্ষার জন্য নতুন ৪৩ জনের নমুনা এসেছেন রোগি।
গতকাল রোববার বিষয়টি নিশ্চিত করে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান, গত শনিবার থেকে গতকাল রোববার সকাল পর্যন্ত মোট ৪৩ জনের নমুনা এখন পর্যন্ত পাওয়া গেছে। সকালে সেগুলো পরীক্ষার জন্য কাজ চলছে। এদিকে নওগাঁ থেকে সবচেয়ে বেশি নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে নওগাঁ থেকে ১৫, পাবনা থেকে ১০, চাঁপাইনবাবগঞ্জ থেকে ৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি আরও জানান, একসঙ্গে ল্যাবে মোট ৯৬টি নমুনা পরীক্ষা সম্ভব। আর সেগুলো পরীক্ষা করতে সময় লাগবে ৬ থেকে ৮ ঘণ্টা। কখনো মেশিনের সমস্যা হলে সময় একটু বেশি লাগে।
মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. বুলবুল হাসান জানান, ল্যাব চালুর পর এখন পর্যন্ত মোট ২৬টি নমুনার রিপোর্ট ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠানে আইইডিসিআর এ পাঠানো হয়েছে।
রামেকের করোনাভাইরাস পরীক্ষা ল্যাবের ইনচার্জ প্রফেসর ডা. সাবেরা গুলনেহার জানান, নমুনার ফলাফলের সঙ্গে রোগীর ঠিাকানা ও মোবাইল নম্বর পাঠানো হচ্ছে। এরপর পরীক্ষার ফল দেখে আইইডিসিআর থেকে ওই সকল রোগীদের সাথে যোগাযোগ করে তাদের করণীয় বিষয়ে নির্দেশনা দেবে।
তিনি আরও জানান, রাজশাহী মেডিকেল কলেজের করোনা পরীক্ষা ল্যাবে ছয়টি টিম কাজ করছে। প্রতিটি টিমে চিকিৎসক ও টেকনোলজিস্টসহ পাঁচজন করে সদস্য রয়েছেন। তাদেরকে সিফট অনুসারে দায়িত্ব ভাগ করে দেয়া হয়েছে। শুরুতে সকলের মাঝে ভয় ও জড়তা থাকলেও এখন তারা সেটি কাটিয়ে উঠেছেন বলেও জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ