‘রাশিয়ার হাতে জমি তুলে দিয়ে যুদ্ধ বন্ধ করুন’, ইউক্রেনকে ‘শান্তি’ প্রস্তাব ট্রাম্পের

আপডেট: এপ্রিল ৮, ২০২৪, ২:০০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


কিছুটা জমি রাশিয়ার হাতে তুলে দিয়ে যুদ্ধ থামান। ইউক্রেনের জন্য নতুন প্রস্তাব দিলেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীর দাবি, তিনি ক্ষমতায় এলে কয়েক সপ্তাহের মধ্যে যুদ্ধ থামিয়ে দেবেন। তবে বিশেষজ্ঞদের মতে, ট্রাম্পের এই বক্তব্যকে হাতিয়ার করে আরো আগ্রাসী হয়ে উঠতে পারে ভ্লাদিমির পুতিনের সৈন্য। ইউক্রেনের সীমানা লঙ্ঘন করতেও দুবার ভাববে না রাশিয়া।

ওয়াশিংটন পোস্ট সূত্রে খবর, দু বছরেরও বেশি সময় ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে আগ্রহী ট্রাম্প। কারণ তার ধারণা, বর্তমানে যা পরিস্থিতি তাতে মুখরক্ষা করতে চায় রাশিয়া ও ইউক্রেন দুপক্ষই। যুদ্ধ না করে সমাধান চায় তারা। নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্পের এক সহকারীর কথায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে চান মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী নিজেও। সেই জন্যই নির্দিষ্ট পরিকল্পনা ছকে রাখতে চাইছেন ট্রাম্প।

কী সেই পরিকল্পনা? ক্রিমিয়া এবং দোনবাসের সীমান্ত এলাকাগুলো দখল করতে চেয়েছিল রাশিয়া। সূত্রের খবর, ইউক্রেনকে চাপ দেয়া হবে ওই এলাকাগুলো রাশিয়ার হাতে তুলে দেয়ার জন্য। ট্রাম্প মনে করেন, ওই এলাকার বাসিন্দারা রাশিয়ার অন্তর্ভুক্ত হতে পারলে খুশিই হবেন। তাই শান্তি প্রতিষ্ঠা করতে ‘বন্ধু’ ইউক্রেনকেই সমঝোতা করতে পরামর্শ দেবেন ট্রাম্প। বিতর্কিত এলাকাগুলো রাশিয়ার হাতে তুলে দিলেই যুদ্ধ থেমে যাবে বলে মনে করছেন রিপাবলিকান নেতা।

তবে এই খবর ছড়িয়ে পড়তেই ট্রাম্পে কঠোর সমালোচনায় বিরোধীরা। তাঁদের আশঙ্কা, মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীর এই মন্তব্য উসকানি দেবে রাশিয়াকে। আরো আগ্রাসী ভঙ্গিতে ইউক্রেনের জমি দখলের চেষ্টা করবে রুশ সৈন্য, তাতে বাড়বে ক্ষয়ক্ষতি। যদিও এই খবর একেবারে উড়িয়ে দিয়েছেন ট্রাম্পের প্রচার সহকারীরা। তাঁদের দাবি, ভুয়ো দাবি করছে মার্কিন সংবাদপত্র। একমাত্র ট্রাম্পই চাইছেন যেন ইউক্রেনে মৃত্যুমিছিল বন্ধ হোক।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ