রাশিয়ায় একদিনে হাজারের বেশি মৃত্যুর রেকর্ড

আপডেট: অক্টোবর ১৬, ২০২১, ৬:৫৮ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


করোনা সংক্রমণে রাশিয়ায় একদিনে হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। করোনা মহামারি শুরুর পর প্রথমবার একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হলো। দেশটিতে বর্তমানে কোনো বিধিনিষেধ নেই, এমনকি ভ্যাকসিন কর্মসূচিও আশানুরূপ হচ্ছে না।

শনিবার সরকারি এক হিসেব অনুযায়ী, রাশিয়ায় নতুন করে একদিনে ৩৩ হাজার ২০৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন ১ হাজারের বেশি মানুষ।
গত তিনদিন ধরেই সংক্রমণ এবং মৃত্যুর রেকর্ড হচ্ছে রাশিয়ায়। গোগোভ ওয়েবসাইট অনুযায়ী, শনিবার পর্যন্ত রাশিয়ায় মাত্র ৩১ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন।

করোনাভাইরাসের কঠোর বিধিনিষেধের অভাবে সংক্রমণ বাড়তে শুরু করেছে। দেশের ভ্যাকসিনের হার আশানুরূপ না হলেও নতুন করে বিধিনিষেধের কথা ভাবছে না ক্রেমলিন। এর বদলে দেশের অর্থনীতির ওপরই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

সংক্রমণ বাড়তে থাকায় হাসপাতালগুলোতে রোগীর সংখ্যাও বাড়ছে। রাশিয়ার মেডিকেল সিস্টেম বলছে, তারা অতিরিক্ত রোগীদের চিকিৎসার জন্য প্রস্তুত রয়েছে।
তবে রাশিয়ার জনগণকেই নতুন সংক্রমণের জন্য দায়ী করছে কর্তৃপক্ষ। চলতি সপ্তাহের শুরুতে স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, তাদের (সাধারণ মানুষের) আচরণ লক্ষ্য করা হচ্ছে। অপরদিকে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে নিজেদের জীবন বাঁচাতে জনগণের জন্য সবকিছু করা হচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় রাশিয়ার অবস্থান পঞ্চম। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭৯ লাখ ৫৮ হাজার ৩৮৪। এর মধ্যে মারা গেছে ২ লাখ ২২ হাজার ৩১৫ জন এবং সুস্থ হয়ে উঠেছেন ৬৯ লাখ ৮১ হাজার ৯০৭ জন।
তথ্যসূত্র: জাগোনিউজ