রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: ১৩ হাজারের বেশি ইউক্রেনীয় সৈন্য নিহত

আপডেট: ডিসেম্বর ২, ২০২২, ৪:৩০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


টানা নয় মাসেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া ইউক্রেন যুদ্ধ। এ যুদ্ধে এখন পর্যন্ত ১৩ হাজারের বেশি ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছেন।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াকের বরাত দিয়ে শুক্রবার (২ ডিসেম্বর) মার্কিন সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

মাইখাইলো পোডোলিয়াক বলেন, রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনের ১০ হাজার থেকে ১৩ হাজার সৈন্য মারা গেছেন। ইউক্রেনের পক্ষে হতাহতের পরিসংখ্যান প্রকাশ করার ঘটনা বিরল।
এদিকে পোডোলিয়াকের দেওয়া এসব মন্তব্য দেশটির সামরিক বাহিনী দ্বারা নিশ্চিত করা যায়নি।

এর আগে গত জুনে জেলেনস্কির এ উপদেষ্টা বলেছিলেন, রাশিয়ার হামলায় প্রতিদিন ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সেনা মারা যাচ্ছে।
গত মাসে সিনিয়র মার্কিন জেনারেল মার্ক মিলি বলেছিলেন, যুদ্ধ শুরুর পর থেকে প্রায় এক লাখ রাশিয়ান ও এক লাখ ইউক্রেনীয় সৈন্য নিহত বা আহত হয়েছেন।

এর আগে গত বুধবার একটি ভিডিও বার্তায় ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন বলেন, যুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর এক লাখ সদস্য নিহত হয়েছেন। কিন্তু পরে সংখ্যাটি নিয়ে নিজেদের বক্তব্য স্পষ্ট করেন ইইউ কমিশনের একজন মুখপাত্র।

ওই মুখপাত্র বলেন, সেখানে একটি ভুল ছিল। ওই তথ্য নিহত ও আহত উভয়ই উল্লেখ করা হয়েছিল।
ইউক্রেনীয় টিভি আউটলেট চ্যানেল ২৪-এর সঙ্গে কথা বলার সময় পোডোলিয়াক বলেন, কিয়েভ হত্যাকারীদের সংখ্যা নিয়ে খোলাখুলি কথা বলছে।

তিনি আরও বলেন, নিহত বেসামরিক মানুষের সংখ্যাও ‘উল্লেখযোগ্য’ হতে পারে।
বিবিসি জুনের মাঝামাঝি পর্যন্ত প্রায় ৩ হাজার ৬০০ বেসামরিক মৃত্যুর শনাক্ত করেছে। সংখ্যাটা এখন অনেক বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।
তথ্যসূত্র: বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ