রাশিয়া ও বেলারুশকে একত্রীকরণের দিকে ঠেলে দিচ্ছে পশ্চিমারা

আপডেট: জুলাই ২, ২০২২, ৭:৩৪ অপরাহ্ণ

বাঁয়ে পুতিন ডানে লুকাশেঙ্কো।

সোনার দেশ ডেস্ক:


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমাদের নজিরবিহীন রাজনৈতিক এবং সামাজিক চাপের ফলে বেলারুশ এবং রাশিয়াকে একত্রীকরণের দিকে ঠেলে দিচ্ছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

৬৯ বয়সী এই রুশ নেতা শুক্রবার (১ জুন) এক ফোরামে অংশ নিয়ে বলেন, পশ্চিমাদের চাপ ও নিষেধাজ্ঞা বেলারুশকে রাশিয়ার সঙ্গে দ্রুত একত্রীকরণের দিকে নিয়ে যাচ্ছে।

রাশিয়া ও বেলারুশের উভয়েরই ইউক্রেনের সঙ্গে দীর্ঘ সীমান্ত রয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া। সেই থেকে ইউক্রেনে আক্রমণের জন্য বেলারুশকে ঘাঁটি হিসেবে ব্যবহার করে আসছে বলে অভিযোগ করে আসছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যদিও তা অস্বীকার করেছে মিনস্ক।

২০২০ সালে বেলারুশে বড় ধরনের সরকারবিরোধী বিক্ষোভ হয়। সেই সময় দেশের অভ্যন্তরণে ব্যাপক চাপের মুখে পড়ে অ্যালেক্সান্ডা লুকাশেঙ্কো সরকার। ওই পরিস্থিতি থেকে উত্তরণে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। তখন থেকেই দু’দেশের সম্পর্ক আরও মজবুত হয়।

রোববার বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গে সফর করেন। সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে। পুতিন বলেন, রাশিয়া শিগগিরই বেলারুশে পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র স্থাপন করবে।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ