রাসিকের পাবলিক টয়লেট ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আলোচনা সভা

আপডেট: মে ২৩, ২০২৪, ১০:৫১ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় পাবলিক টয়লেট ও বর্জ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (২৩ মে) সকালে এমএএফ আয়োজিত নগরীর উপশহর এলাকায় নগরীর একটি রেসিডেন্সিয়াল হোটেলের হলরুমে এই সভা অনুষ্ঠিত হয়। ইউএসএআইডির -এর অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রকল্পের সহায়তায় টাউন হল মিটিং এ সভাপতিত্ব করেন এমএএফ রাজশাহী সাধারণ সম্পাদক ও মহানগর বিএনপি যুগ্ম আহ্বায়ক ওয়ালিউল হক।

মিটিংএ অংশ নিয়ে রাজশাহী সিটি কর্পোরেশন ৫ নং ওয়ার্ড কাউন্সিলর এবং বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি কামরুজ্জামান কামরু বলেন, সব পাবলিক টয়লেটের বর্জ্য ব্যবস্থাপনা যাতে আরো সঠিক ভাবে করা হয় এবং পাবলিট টয়লেটের সাথে সংশ্লিষ্ট ইজারাদাদের সাথে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বৈঠকের ব্যবস্থা করা হবে।

সভায় আরো অংশ নেন মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী জেলা আওয়ামী লীগের কার্যনিবাহী সদস্য নাসরিন আক্তার মিতা, মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সহ-সভাপতি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল রাজশাহী জেলার সদস্য গোলাম মোস্তফা মামুন, মহানগর জাতীয় পার্টির যুগ্ম-আহবায়ক শাহিন আলী, মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সদস্য ও মহানগর ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মাদ সিয়াম, মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সদস্য ও মহানগর সেচ্ছাসেবক দলের সদস্য সচিব আসাদুজ্জামান জনি এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজশাহী অঞ্চলের সিনিয়র ম্যানেজার আসমা আক্তার । এছাড়াও সভায় সুশীল সমাজের প্রতিনিধি এবং বিভিন্ন তরুণ সংগঠনের সদস্যসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিটি কর্পোরেশনের স্বাস্থ্য ও শিক্ষা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের আওয়াতায় পাবলিক টয়লেট গুলো দ্রুত সংস্কার করা হবে। রাজশাহী সিটি কর্পোরেশনের আওয়াতায় ১৪টি পাবলিক টয়লেট আছে এবং যেগুলো ব্যবহার উপযুক্ত নয়, সেগুলো যত দ্রুত সম্ভব সংস্কার করার জন্য ইতিমধ্যে সংশ্লিষ্ট দপ্তরকে লিখিত ভাবে অবহিত করা হয়েছে। পাশাপাশি রাজশাহীর বাস টার্মিনালের টয়লেটগুলো যাতে যাত্রী সাধারণের জন্য ব্যবহার উপযুক্ত করা যায় তার জন্য শ্রমিক ইউনিয়নের সাথে কথা বলবেন বলেও জানান তিনি।

সভায় অন্যান্য বক্তারা বলেন, রাজশাহী শহর একটি সবুজ এবং পরিচ্ছন্ন নগরী হিসাবে খ্যাত। কিন্তু নগরবাসী এবং অন্যান্য জেলা থেকে আগত মানুষ বিশেষ করে নারীদের জন্য তেমন কোন ভাল পাবলিক টয়লেট নেই বললেই চলে। আর পাবলিক টয়লেট গুলো এই বেহাল অবস্থার জন্য আমাদের রাজশাহী যে সুনাম তা বিনষ্ট হচ্ছে। তাই অনতিবিলম্বে রাজশাহী বাসীর স্বার্থে পাবলিক টয়লেটগুলো সংস্কার ও ব্যবহার যোগ্য করে তোলা এবং নতুন আরো পাবলিক টয়লেট স্থাপন করা জন্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান তারা।

Exit mobile version