রাসিকের বর্ধিত কর ছাড়াই জনবান্ধব বাজেট টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার পথকে সুগম করবে

আপডেট: জুন ১৯, ২০২২, ১:৩৫ পূর্বাহ্ণ

নগরবাসীর সমস্যা, সম্ভাবনা, প্রয়োজন ও সক্ষমতাকে বিবেচনায় নিয়ে জনবান্ধব বাজেট ঘোষণা করেছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। বাজেটে অধিক গুরুত্ব পেয়েছে সবুজায়ন, শিল্পায়ন, কর্মসংস্থান, আধুনিক নাগরিক সেবায় প্রযুক্তির ব্যবহার, বিকল্প রাজস্ব আয়ের উৎস সম্প্রসারণ ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সম্পৃক্তকরণ। গত বছরের চেয়ে ২০২২-২৩ অর্থ বছরে বাজেটের পরিমাণ কম হলেও বাস্তবভিত্তিক ক্ষেত্রে নির্ধারণ করাই স্বস্থি প্রকাশ করছে নগরবাসী। যা নগর উন্নয়নে জনঅংশগ্রহণকে আরও বেশি সমৃদ্ধ করবে।
রাসিকের বাজেটে আয় ও ব্যয় সমপরিমাণসহ বর্ধিত কর ছাড়াই চলতি অর্থবছরের ১ হাজার ৭ কোটি ১৯ লক্ষ ৬৯ হাজার টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বৃহস্পতিবার (১৬ জুন) দুপুর ২টায় নগর ভবনের সিটি হলরুমে আনুষ্ঠানিকভাবে এই বাজেট ঘোষণা করা হয়। সেখানে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন জানান, ২০২১-২০২২ অর্থ বছরে বাজেটের লক্ষ্যমাত্রা ছিল ১০৮০ কোটি ২২ লক্ষ ৮৯ হাজার ৫৩৬ টাকা ১৭ পয়সা। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়িয়েছে ৭৬৯ কোটি ০২ লক্ষ ৯৪ হাজার ৭৪৪ টাকা ৩৬ পয়সা মাত্র। বাজেট বাস্তবায়নের হার ৭১ শতাংশের বেশি। যা ইতোপূর্বে কখনও হয় নি। দ্বিতীয় মেয়াদে দায়িত্বগ্রহণের পর থেকে নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী তিলোত্তমা নগরী গড়ে তুলতে জন বান্ধব বাজেট হাতে নিতে দেখা গেছে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জমান লিটনকে। বিগত চার বছর নিরলস পরিশ্রম করে রাজশাহী মহানগরীকে পরিবেশবান্ধব ও বাসযোগ্য নগরীরূপে গড়ে তোলার স্বীকৃতিস্বরূপ মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রীয়ভাবে রাজশাহী সিটি করপোরেশনকে পরিবেশ পদক-২০২১ প্রদান করেছেন। পদকটি মেয়র রাজশাহীবাসীকে উৎসর্গ করেছেন।
সম্প্রতি ১৮৬৭ কোটি টাকায় রাজশাহী মেডিকেল বিশ^বিদ্যালয় স্থাপন প্রকল্প একনেক সভায় অনুমোদন হয়েছে। সড়ক উন্নীতকরণসহ জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়ন, সড়ক আলোকায়ন, যানজট কমাতে অটোরিকশা নিয়ন্ত্রণ, ডিজিটাল কার্যক্রম, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, ক্রীড়া ও সংস্কৃতিতে উন্নয়ন, পিপিপির মাধ্যমে বাণিজ্যিক ভবন নির্মাণ, বিরতিহীন বনলতা ট্রেন চালু, তিনটি শিল্পাঞ্চল অনুমোদন, বিশেষ অর্থনৈতিক জোন ও চামড়া শিল্পপার্ক প্রতিষ্ঠা করতে প্রচেষ্টা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়নে রাসিকের তৎপরতায় প্রশংসা কুড়িয়েছে। স্বচ্ছতা, জবাবদিহিতা ও আধুনিকায়নের মাধমে সমন্বিত উন্নয়ন বাজেট নগরবাসীর প্রত্যাশা পূরণে অগ্রগামী হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ