রায় দ্রুত কার্যকর হোক: বুয়েট উপাচার্য

আপডেট: ডিসেম্বর ৮, ২০২১, ৬:৩৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


আবরার ফাহাদ হত্যা মামলার রায়ে সন্তুোষ প্রকাশ করে আসামিদের দণ্ড দ্রুত কার্যকর হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার।

বুধবার এ মামলার রায়ে ২০ আসামিকে মৃত্যুদ- দিয়েছে ঢাকার একটি আদালত, পাঁচজনকে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড।

আবরার ছিলেন বুয়েটের তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। আসামিরাও সবাই বুয়েটের ছাত্র এবং ছাত্রলীগের কর্মী।

রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় উপাচার্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই হত্যাকাণ্ডের সর্বোচ্চ শাস্তির রায় ঘোষণা হয়েছে। আমরা মনে করি, এটা দ্রুত কার্যকর হওয়া উচিত।”

বুয়েটের শেরেবাংলা হলের আবাসিক ছাত্র আবরারকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ছাত্রলীগের এক নেতার কক্ষে নিয়ে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়।
সেই ঘটনায় ক্ষোভে উত্তাল হয়ে ওঠে বুয়েট। শিক্ষার্থীদের দাবির মুখে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ, আবরার হত্যার আসামিদের সাময়িক বহিষ্কার এবং হলগুলোতে নির্যাতন বন্ধে নানা পদক্ষেপ নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বুয়েটের ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক মো. মিজানুর রহমান মনে করেন, সারাদেশের কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই রায়ে সতর্ক হবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “একটি স্ট্রং মেসেজ যাবে যে, শিক্ষাঙ্গনে কেউ এ ধরনের অপরাধ করলে তাদের জন্য সর্বোচ্চ শাস্তি অপেক্ষা করছে। কলেজ-বিশ্ববিদ্যালয়ের বা আবাসিক হলগুলোতে যে র‌্যাগিং বা শিক্ষার্থী নির্যাতন হয়, এই রায়ে তা অনেকটাই কমবে বলে আমি মনে করি।”
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ