রিজিওনাল ইয়ুথ সামিট-২০২২ ‘আগামীর সম্প্রীতির সুন্দর দেশ গড়তে যুবকদের ভূমিকা রাখতে হবে’

আপডেট: মে ১২, ২০২২, ১০:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। যেখানে জাতি-ধর্ম-বর্ণের বিভেদ ভুলে সকল মানুষ একসঙ্গে শান্তিপূর্ণভাবে বসবাস করে। কিন্তু মাঝেমাঝে কিছু ধর্মান্ধ উগ্রবাদী গোষ্ঠী এই সহনশীলতা নষ্টের পায়তারা করে। যার বিরুদ্ধে এদেশের সাধারণ মানুষ বিশেষ করে তরুণ সমাজ সবসময়ই এর বিরুদ্ধে সোচ্চার থেকেছে।

আগামীতেও সাম্প্রদায়িক সম্প্রীতিকে অক্ষুন্ন রেখে সুন্দর দেশ গড়তে যুবক ও তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা আয়োজিত রিজিওনাল ইয়ুথ সামিট-২০২২ এ অংশ নিয়ে এসব কথা বলেন বক্তারা। এসময় তারা একটি অসাম্প্রদায়িক, প্রগতিশীল ও বিজ্ঞানমনস্ক তরুণ প্রজন্মের অবদান নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।

বৃহস্পতিবার (১২ মে) বেলা সাড়ে ১১ টায় রাজশাহী কলেজ মিলনায়তনে এই ইয়ুথ সামিট অনুষ্ঠিত হয়। এসময় নগরীতে শান্তিপূর্ণ ও সহনশীল সমাজ গঠনের লক্ষে যুব শক্তির জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিকল্পে আয়োজিত প্রশিক্ষণের সনদ বিতরণ করা হয়।
রূপান্তরের সহযোগিতায় উন্নয়ন সংগঠন বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার পিস কনসোর্টিয়াম আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক।

সামিটে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী দারুস সালাম কামিল মাদরাসার অধ্যক্ষ ড. এইচএম শহিদুল ইসলাম, রাজশাহী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মোহা. হাবিবুর রহমান, বরেন্দ্র বিশ^বিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. ফাইজার রহমান। অনুষ্ঠানে মূল আলোচনা উপস্থাপন করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃ বিজ্ঞান বিভাগের সভাপতি মো. কামাল পাশা। বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক ফয়েজুল্লাহ চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজ ও রাজশাহী দারুস সালাম কামিল মাদরাসার শিক্ষার্থীদের ২ রাউন্ডে মোট ৭২০ জন শিক্ষার্থীকে ১২ দিনব্যাপি প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাঝে রিজিওনাল ইয়ুথ সামিটের মাধ্যমে সনদ বিতরণ করা হয়। অনুষ্ঠানে ৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাঁচ শতাধিক শিক্ষার্থী, অভিভাবক, ধর্মীয় নেতা উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ