রুয়েটে প্রথমবর্ষের ক্লাশ শুরু আজ

আপডেট: জানুয়ারি ২৮, ২০১৭, ১২:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)এর প্রথমবর্ষ ২০১৫-২০১৬ সেশনের ক্লাশ শুরু হবে আজ শনিবার। নির্ধারিত রুটিন অনুযায়ী শনিবার সকাল থেকে প্রথমবর্ষের প্রতিটি বিভাগের ক্লাশ শুরু হবে। ছাত্র-ছাত্রীদের নিজ দায়িত্বে ক্লাশ রুটিন জেনে নিয়ে ক্লাশে উপস্থিত হতে হবে। কোন শিক্ষার্থী ১০ শিক্ষা দিবস ক্লাশে অনুপস্থিত থাকলে তার ছাত্রত্ব বাতিল হয়ে যাবে।
এদিকে প্রথমবর্ষের নবাগত শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে রুয়েট ক্যাম্পাস। গতকাল শুক্রবার সকালে কেন্দ্রীয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে ওরিয়েন্টেশন (পরিজ্ঞান) সভা। ওরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য  দেন, উপাচার্য প্রফেসর ড. রফিকুল আলম বেগ।
তিনি নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বলেন, আমরা রুয়েটকে একটি সেসনজটমুক্ত বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার সর্বাত্মক প্রয়াস চালিয়ে যাচ্ছি। এর পাশাপাশি শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বের অন্যতম আর্দশ বিদ্যাপিঠ হিসেবে গড়ে তুলতে আমরা অঙ্গিকারবন্ধ।
উপাচার্য ড. বেগ আরও বলেন, প্রতি বছর এখানে যুগোপযোগী নতুন নতুন বিভাগ খোলা হচ্ছে। চলতি শিক্ষাবর্ষেও দুটি নতুন বিভাগ খোলা হয়েছে। সরকারের সার্বিক সহায়তায় নানা অবকাঠামোগত উন্নয়ন চলছে। খুব শিগগিরই রুয়েট দেশের একটি মডেল বিশ্ববিদ্যালয় হিসেবে পরিগণিত হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. এনএইচএম কামরুজ্জামান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রথম বর্ষ ভর্তি কমিটির চেয়ারম্যান ও পুরকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মোহা. আব্দুস সোহবান এবং যন্ত্রকৌশল অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নীরেন্দ্র নাথ মুস্তাফি। ওরিয়েন্টেশন (পরিজ্ঞান) সভায় ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. মো. মোশাররাফ হোসেনসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষনগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, প্রথম বর্ষের নবাগত শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা নিজ দায়িত্বে করতে হবে। এই মূহুর্তে কোন শিক্ষার্থীকে রুয়েটের আবাসিক হলে থাকার ব্যবস্থা করা সম্ভব নয়।