রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে স্থাপিত হলো পোলার ক্রেন ব্রিজ

আপডেট: নভেম্বর ৩০, ২০২১, ৭:৪৩ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


পাবনা জেলার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর বিল্ডিং-এ চক্রাকার (পোলার) ক্রেন ব্রিজ স্থাপনের কাজ শেষ হলো। রাশিয়ার প্রতিষ্ঠান এনার্গোস্পেকমনতাঝের বিশেষজ্ঞরা ১ হাজার ৩০৫ টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন বিশেষ ক্রেনের সাহায্যে +৩৮ দশমিক ৫০মিটার এলিভেশনে অবস্থিত রেল ট্র্যাকের ওপর পোলার ক্রেন ব্রিজটি স্থাপন করে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) রোসাটমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান রোসাটমের প্রকৌশলী সংস্থা এতমস্ত্রয়এক্সপোর্টের (এএসই) ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি বলেন, রূপপুর এনপিপি’র দ্বিতীয় ইউনিটের কাজে আরও একটি মাইলস্টোন অর্জিত হলো। পাওয়ার ইউনিটের নির্মাণ ক্ষেত্রে পোলার ক্রেনের স্থাপন একটি জটিল কাজ। ক্রেনটির অ্যাডজাস্টমেন্ট এবং পরীক্ষা-নিরীক্ষার পর রিঅ্যাক্টর কম্পার্টমেন্টে মূল ভারী যন্ত্রপাতি এবং পাইপলাইন বসানোর কাজ শুরু হবে।

জানা যায়, ক্রেন ট্র্যাকে বর্তমানে ক্রেনের বিভিন্ন স্ট্রাকচার এবং মেকানিজম স্থাপনের কাজ এগিয়ে চলছে। দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর বিল্ডিং-এর অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের নিচে পোলার ক্রেনটি বসানো হচ্ছে। ক্রেনটির উত্তোলন ক্ষমতা ৩৬০ টন এবং এর মাধ্যমে রিঅ্যাক্টর ভেসেল, বাষ্প জেনারেটরসহ সকল ভারী যন্ত্রপাতি বসানো হবে। বিদ্যুৎ প্রকল্প চালু হবার পর এই ক্রেনটি বিভিন্ন মেরামত কাজ এবং জ্বালানি পরিবহনে ব্যবহার করা হবে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন