রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প || দ্বিতীয় ইউনিটের জন্য যন্ত্রপাতি সরবরাহ শুরু

আপডেট: অক্টোবর ২৫, ২০১৯, ১:০৬ পূর্বাহ্ণ

সেলিম সরদার, ঈশ্বরদী


রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দ্বিতীয় ইউনিট-সোনার দেশ

রাশিয়া থেকে বাবলার ট্যাংক শিপমেন্টের মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের জন্য যন্ত্রপাতি সরবরাহ শুরু করলো রুশ প্রতিষ্ঠান জিও-পাদল্স্ক। রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশনের মেশিনারি প্রস্তুতকারী ডিভিশন- এটমএনার্গোমাশের অধীনস্ত একটি প্রতিষ্ঠান এই জিও-পাদলস্ক।
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য বাবলার ট্যাংক একটি গুরুত্বপুর্ন ডিভাইস, যা রিয়্যাক্টর প্ল্যান্ট প্রেসারাইজার সিস্টেমের অংশ। ১৫টন ওজনের ট্যাংকটির দৈর্ঘ প্রায় ৮মিটার, উচ্চতা ৪মিটার, ব্যাস ২.৫মিটার। এটির সার্ভিস লাইফ ৪০বছর।
রূপপুর প্রকল্পের জন্য নির্মিত বাবলার ট্যাংকের কারিগরি ডিজাইন করেছে গিদ্রোপ্রেস নামক একটি রুশ প্রতিষ্ঠান আর এর বিস্তারিত ডিজাইন ডকুমেন্ট প্রস্তুত করেছে জিও-পাদলস্কের পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প যন্ত্রপাতি বিভাগ। এই বিভাগটি প্রস্তুত সহায়তা ছাড়াও ইন্সটলেশন তত্ত্বাবধান সেবাও প্রদান করে থাকে।
জিও-পাদল্স্কের বাবলার ট্যাংক রাশিয়া এবং রাশিয়ার বাইরে বিভিন্ন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে সফলভাবে কাজ করছে, যার মধ্যে রয়েছে চীনের তিয়ানওয়ান, ভারতের কুদানকুলাম এবং রাশিয়ার লেনিনগ্রাদ ও রস্তভ বিদ্যুৎকেন্দ্র।
রূপপুর প্রকল্পের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, রিয়্যাক্টর হলের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করছে এটমএনার্গোমাশ। এছাড়াও প্রতিষ্ঠানটি টার্বাইন হলের অধিকাংশ যন্ত্রপাতি সরবরাহের দায়িত্ব পালন করছে। বাষ্প জেনারেটর, পাম্প ও হিট-এক্সচেঞ্জ যন্ত্রপাতিও সরবরাহ করে থাকে এটমএনার্গোমাশ। প্রসঙ্গতঃ রুশ কারিগরী ও আর্থিক সহায়তায় বাংলাদেশের রূপপুরে নির্মীয়মান প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ২টি ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর স্থাপন করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ