রূপপুর প্রকল্পের তথ্য কেন্দ্রে ঈশ্বরদীতে কর্মরত সাংবাদিকদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২১, ৯:২৯ অপরাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


রাশিয়া সরকারের নিউক্লিয়ার সংস্থা ও পাবনার ঈশ্বরদীর রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রকল্পের মূল ঠিকাদারী প্রতিষ্ঠান রোসাটম-এর আয়োজনে গতকাল বৃহস্পতিবার ঈশ্বরদী পৌর ভবনের পারমাণবিক তথ্যকেন্দ্রে ‘কন্ট্রিভিউশন অফ রূপপুর এনএনপি কন্সট্রাকশন সাসটেইনাবল ডেভেলপমেন্ট অফ বাংলাদেশ’-প্রতিপাদ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিত এই সেমিনারে ঈশ্বরদীতে কর্মরত বিভিন্ন জাতীয় দৈনিক, স্থানীয় পত্রিকার সম্পাদক ও সাংবাদিকেরা অংশ নেন।

সেমিনারে কমিউনিকেশন ডিপার্টমেন্ট (এএসই) এক্সপার্ট গোনচারোভা নাটালিভা ‘কন্ট্রিভিউশন অফ রূপপুর এনএনপি কন্সট্রাকশন সাসটেইনাবল ডেভেলপমেন্ট অফ বাংলাদেশ’-বিষয়ে কথা বলেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রকল্পের বাইরে আরও কিছু উন্নয়ন নিয়ে কাজ করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, দীর্ঘমেয়াদী কৌশল অবলম্বন করে রোসাটম কাজ করছে। সবুজায়ন, সামাজিক, যোগাযোগ উন্নয়নও এ প্রকল্পের সঙ্গে সংযুক্ত।

সেমিনারে দ্বিতীয় পর্বে ‘সাসটেইনাবল ডেভেলপমেন্ট অফ ইঞ্জিনিয়ারিং’-বিষয়বস্তুর ওপর আলোকপাত করেন মস্কো রোসাটম কার্যালয়ের এ্যাসেসমেন্ট এন্ড ট্রেনিং সেন্টারের চীফ এক্সপ্রার্ট ফকিন কন্সটানটিন। তিনি নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রকল্পের বর্তমান ও ভবিষ্যত দিক পর্যালোচনা করেন। তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রাথমিক পর্যায়ের কাজ সম্পন্ন হয়ে মূল পর্যায়ের কাজ চলমান রয়েছে। রূপপুর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ সম্পন্ন হলে হাজার হাজার মানুষের স্থায়ী কর্মসংস্থানের সৃষ্টি হবে। সেমিনারে আরও বক্তব্য রাখেন রোসাটম বাংলাদেশ অফিসের এক্সপার্ট (জেএসই, এএসই) কনসটানটিন ফেটস। এ সময় রোসাটম ঢাকা অফিসের কনসালটেন্ট ড. ফরহাদ কামাল, ডেভেলপমেন্ট অফিসার সাকিফ আহমেদ, ঈশ্বরদী পারমাণবিক তথ্যকেন্দ্রের প্রজেক্ট ম্যানেজার তীর্থ দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ