রূপপুর প্রকল্পে ইউনিট ১ এর অভ্যন্তরীণ রি-অ্যাক্টর কন্টেইনমেন্ট ডোম স্থাপন সম্পন্ন

আপডেট: জুলাই ২৮, ২০২১, ৯:২১ অপরাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:


পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের ইউনিট-১ এর রি-অ্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের ষষ্ঠ টায়ার স্থাপন সম্পন্ন হয়েছে। প্রকল্পের রোসাটম (রাষ্ট্রীয় করপোরেশন প্রকৌশল শাখা এএসই জেএসসি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণকারী প্রতিষ্ঠান) বুধবার (২৮ জুলাই) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন।
সূত্র জানায়, ৪৪ মিটার ব্যাসার্ধ এবং ১৮৫ টন ওজনের বৃহদাকৃতির এই ধাতব কাঠামোকে রি-অ্যাক্টর ভবন কন্টেইনমেন্টের সিলিন্ডার আকৃতির অংশে +৪৪.১০০ উচ্চতায় স্থাপন করা হয়েছে। এই কাজটি ট্রেস্ট রোসেমের বাংলাদেশ শাখার বিশেষজ্ঞগণ ১৩৫০ টন উত্তোলন ক্ষমতাসম্পন্ন ভারি ক্রলার ক্রেনের মাধ্যমে সম্পন্ন করে। এর আগের দিনে ১৫ টি স্টিল কেবল বিশিষ্ট একটি বিশেষ বিম স্থাপন করা হয়।
এএসই জেএসসি এর ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের ডাইরেক্টর এলেক্সি ডেইরি বলেন, আভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের তিনটি টায়ারের প্রথমটি অ্যাসেম্বল করা হয়েছে। এর পরের ধাপে নকশা অনুযায়ী বাকি দুটি টায়ারকে রি-অ্যাক্টর ডোম কন্টেইনমেন্টে প্রি-অ্যাসেম্বল করা হবে। এই কাঠামোগুলোকে ঝালাইয়ের পর এক সাথে সংযোজনের কাজ শেষ হওয়া মাত্রই আমরা ডোম এ কনক্রিটের ঢালাই শুরু করবো।
জানা গেছে, এই কাজের জন্যে কয়েক মাস ধরে প্রস্তুতি নেয়া হয়। রি-অ্যাক্টর ভবনের তিন টায়ারের এই মেটাল ইউনিটকে পাওয়ার ইউনিটের অদুরে বিশেষ স্পিওয়েতে ১৮৫ টন এবং ১৯১ টনে প্রি-অ্যাসেম্বল করা হয়। রোসাটম রাষ্ট্রীয় করপোরেশন প্রকৌশল শাখার নকশা অনুযায়ী এটি নির্মিত হচ্ছে। এই প্রকল্পে মোট ২টি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ টাইপের জেনারেশন থ্রি প্লাস চুল্লি থাকছে এবং এগুলোর জীবনকাল ৬০ বছর, যা পরে আরো ২০ বছর বাড়ানো যেতে পারে। রাশিয়ান নকশার এই ভিভিইআর ১২০০ রি-অ্যাক্টর, যা বাংলাদেশের জন্য বেছে নেয়া হয়েছে, এটি নভোভোরোনেঝ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটে সফল ভাবে ব্যবহার করা হচ্ছে। এই ধরনের রি-অ্যাক্টর যুগান্তকারী জেনারেশন থ্রি প্ল¬াস প্রযুক্তি যুক্ত এবং সম্পূর্ণ আন্তর্জাতিক নিরাপত্তা মান অনুযায়ী নির্মিত।

এ বিভাগের অন্যান্য সংবাদ