রূপপুর প্রকল্পে দ্বিতীয় ইউনিটে ব্রীজক্রেন স্থাপনের কাজ সম্পন্ন

আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২, ১০:৫০ অপরাহ্ণ

পাবনা প্রতিনিধি:


পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে সম্প্রতি ব্রীজক্রেন স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। ইউনিটিটির টার্বাইন কম্পার্টমেন্টে স্থাপিত হয়েছে এই ব্রীজটি। প্রকল্পের নির্মাণ, ইন্সটলেশন, চালু অবস্থায় পুনঃনির্মান, মেরামত, এবং আপগ্রেডসহ বিভিন্ন কাজে ক্রেনগুলো ব্যবহৃত হবে।

৫০ টন এবং ১৮০ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন ক্রেন দু’টি স্থাপন করেছে রসাটম প্রকৌশল বিভাগের বিশেষ শাখা ভিডিএমইউ। অন্যান্য যন্ত্রপাতিসহ ক্রেন দু’টির ওজন যথাক্রমে ১৩০ টন এবং ২৮০ টন। নকশা অনুযায়ী সবচেয়ে ভারী যন্ত্রপাতি স্থাপনে ব্যবহার করা হয় উচ্চ ক্ষমতাসম্পন্ন লিবার ১১ হাজার ৩৫০ ক্রেন। যার উত্তোলন ক্ষমতা ১ হাজার ৩৫০ টন।

এএসই ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জানান, “ব্রীজক্রেন স্থাপন প্রযুক্তিগতভাবে একটি জটিল প্রক্রিয়া যাতে শতাধিক অপারেশন্স সম্পন্ন করতে হয়। এটি সফলভাবে স্থাপিত হবার ফলে আমরা পরবর্তী ধাপে টার্বাইন কম্পার্টমেন্টের যন্ত্রপাতি স্থাপন করতে সক্ষম হবো”।

রূপপুর প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপিত হবে। যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ।

এ বিভাগের অন্যান্য সংবাদ