রেকর্ডের পর রেকর্ড বাবর আজমের

আপডেট: এপ্রিল ১১, ২০১৭, ১২:২২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



মাত্র দুই বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার পাকিস্তানের বাবর আজমের। এরই মধ্যে ব্যাট হাতে নিজেকে আন্তর্জাতিক ক্রিকেটের বিশেষ প্রতিভা হিসেবে প্রতিষ্ঠিত করে ফেলেছেন ২২ বছর বয়সি তারকা। রেকর্ড ভাঙা-গড়ার নেশায় মেতে আছেন ক্যারিয়ারের শুরু থেকেই। রোববার গায়ানায় তার অপরাজিত সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ৭৪ রানে হারিয়েছে পাকিস্তান। সঙ্গে তিন ম্যাচ সিরিজে ফিরেছে সমতায় (১-১)। সেঞ্চুরি হাঁকিয়ে বাবর উঠে গেছেন নতুন এক উচ্চতায়। আবারো রেকর্ড বুকে নিজের নাম উঠিয়েছেন। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ৫ সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তিনি।
ক্যারিবিয়ানদের বিপক্ষে ১৩২ বলে ১২৫ রানের কাব্যিক ইনিংস খেলেছেন বাবর। ৭টি চারের সঙ্গে মেরেছেন ৩টি ছক্কা। ওয়ানডেতে ২৫ ইনিংসে এটি তার পঞ্চম সেঞ্চুরি। ৫টি সেঞ্চুরির ৪টিই আবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। গেল বছর দ্বিপাক্ষিক সিরিজে ক্যারিবিয়ানদের বিপক্ষে টানা ৩টি সেঞ্চুরি করেছিলেন তিনি। বাকি সেঞ্চুরিটি অস্ট্রেলিয়ার বিপক্ষে। দ্রুততম ৫টি সেঞ্চুরি করার তালিকায় শীর্ষে দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। মাত্র ১৯ ইনিংসে ৫টি সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড নিজের দখলে রেখেছেন তিনি।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরি সম্পর্কে বাবর বলেন, ‘আমি ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করতে চেয়েছিলেম এবং আমি সেটা করতে পেরেছি। আর দলকে একটি ভালো স্কোর গড়তে সাহায্য করেছি।’ আর রেকর্ড? ওটা তো নতুন কিছু নয় পাকিস্তানের তিন সংস্করণের ক্রিকেটেই খুব নির্ভরযোগ্য এই ব্যাটসম্যানের জন্য। টানা তিন ম্যাচে সেঞ্চুরি, এক সিরিজে সর্বোচ্চ রান, অস্ট্রেলিয়ার মাটিতে তিন যুগ পর কোনো পাকিস্তানির সেঞ্চুরি, আরো কতো রেকর্ড যে এর মধ্যে গড়ে ফেলেছেন বাবর!
এই ইনিংস খেলে আরো এক রেকর্ড গড়েছেন বাবর। সীমিত ওভারের ক্রিকেটের ইতিহাসে ২৫ ইনিংস শেষে সর্বোচ্চ রানের মালিক এখন ডানহাতি ব্যাটসম্যান বাবর। ২৫ ম্যাচের ২৫ ইনিংসে তার সংগ্রহ ১৩০৬ রান। আগের রেকর্ড ছিল সাবেক ইংলিশ ব্যাটসম্যান জোনাথন ট্রটের। ২৫ ইনিংসে ১২৮০ রান করেছিলেন তিনি। তালিকায় এরপর একে একে আছেন কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস (১২১১ রান), কেভিন পিটারসেন (১১৮৯ রান) ও ডি কক (১১৮১ রান)।

এ বিভাগের অন্যান্য সংবাদ