‘রেডিমেড শিশু পেয়ে কেমন অনুভূতি?’, সারোগেসি নিয়ে নাম না করে প্রিয়াঙ্কাকে খোঁচা তসলিমার

আপডেট: জানুয়ারি ২৩, ২০২২, ১:০২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


সদ্যই সারোগেসির মাধ্যমে মা হয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া। আপাতত শুভেচ্ছার জোয়ারে ভাসছেন দেশি গার্ল। তবে বাংলাদেশের লেখিকা তসলিমা নাসরিনের গলায় অন্য সুর। সারোগেসির মাধ্যমে মা হওয়ার বিরোধিতায় সরব তিনি।

সোশ্যাল মিডিয়া খোঁচা দিলেন নিয়াঙ্কার মতো সারেগেসির মাধ্যমে বাবা-মা হওয়া দম্পতিদের।
সোশ্যাল মিডিয়ায় তসলিমা নাসরিন লেখেন, “গরিব নারীরা আছে বলেই সারোগেসি সম্ভব। ধনী ব্যক্তিরা সবসময় নিজেদের স্বার্থে দারিদ্র্যের অস্তিত্ব চায়।

আপনার যদি একটি শিশুকে বড় করার এরান্তই দরকার থাকে, তাহলে একটি গৃহহীন, অনাথকে দত্তক নিন।

বাচ্চাদের আপনার বৈশিষ্ট্যগুলি অবশ্যই উত্তরাধিকার সূত্রে পেতে হবে – এটি কেবল একটি স্বার্থপর আত্মরতিমূলক অহং। সারোগেসির মাধ্যমে রেডিমেড শিশু পেয়ে মায়েরা কেমন অনুভব করেন? যে মায়েরা নিজের সন্তান জন্ম দেন, তাদের মতো কি একই অনুভূতি হয়?”

তসলিমা নাসরিনের এই পোস্ট নিয়ে আপাতত বিতর্ক দানা বেঁধেছে। বাংলাদেশি লেখিকার বক্তব্যকে সমর্থন জানিয়েছেন কেউ কেউ। তাঁদের দাবি, সত্যি সারোগেসির মাধ্যমে যাঁরা মা হন, তাঁদের অনুভূতি একইরকম নয়।

তবে তসলিমার মন্তব্যের বিরুদ্ধেও গর্জে উঠেছেন নেটিজেনদের একাংশ। তাঁদের মতে, কে কীভাবে মাতৃত্ব অনুভব করবেন, তা তার ব্যক্তিগত মত। এ বিষয়ে তসলিমার কোনও মন্তব্য করা উচিত নয় বলেই মত তাঁদের।

এর আগে নাম না করে সন্তানসম্ভবা বাংলাদেশি অভিনেত্রী পরীমণিকেও খোঁচা দিয়েছিলেন তসলিমা। জনবহুল একটি দেশে সন্তান জন্ম দেওয়াই উচিত নয় বলেও সোশ্যাল মিডিয়ায় পোস্টে দাবি করেছিলেন তিনি।

একজন সফল নারীর সন্তান জন্ম দিয়ে সময় নষ্ট করা উচিত নয় বলেও মতপ্রকাশ করেছিলেন।

সেই পোস্টের পরিপ্রেক্ষিতেও তর্ক বিতর্কের ঝড় ওঠে। তার রেশ কাটতে না কাটতেই ফের সারোগেসি মন্তব্যে সরগরম নেটদুনিয়া।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন