‘রেফারি নয়, ৬ গোল জিতিয়েছে রিয়ালকে’

আপডেট: এপ্রিল ২০, ২০১৭, ১:২৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সান্তিয়াগো বের্নাবেউয়ে হারের পর রেফারির সমালোচনা করে বায়ার্ন মিউনিখ দাবি করেছে, বাজে সিদ্ধান্তের জন্যই চ্যাম্পিয়ন্স লিগ থেকে তাদের বিদায় নিতে হয়েছে। প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান এই অভিযোগ প্রসঙ্গে বলেছেন, বাজে রেফারিংয়ের জন্য নয়, গোল করেই সেমি-ফাইনালে উঠেছে তার দল।
অতিরিক্ত সময়ে গড়ানো কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগ ৪-২ গোলে জিতে রিয়াল। দুই লেগ মিলিয়ে ৬-৩ ব্যবধানে এগিয়ে শেষ চারে ওঠে প্রথম পর্বে ২-১ গোলে জেতা বর্তমান চ্যাম্পিয়নরা।
মঙ্গলবার রাতে ম্যাচের প্রথমার্ধে বায়ার্ন আক্রমণে তেমন সুবিধা করতে না পারলেও বিরতির পর দারুণভাবে ঘুরে দাঁড়ায়। রবের্ত লেভানদোভস্কির গোলে ৫৩তম মিনিটে এগিয়ে যায় তারা। ৭৬তম মিনিটে রোনালদো সমতা ফেরানোর পরপরই সের্হিও রামোসের আত্মঘাতী গোলে ফের এগিয়ে যায় জার্মান চ্যাম্পিয়নরা।
নির্ধারিত সময়ের শেষ দিকে ৮৪তম মিনিটে মার্কো আসেনসিওকে ট্যাকল করায় আর্তুরো ভিদালকে দ্বিতীয় হলুদ কার্ড দেখিয়ে বহিষ্কার করেন হাঙ্গেরির রেফারি ভিক্তর কাসসাই। যদিও মনে হয়েছে এটা বৈধ ট্যাকলই ছিল।
ম্যাচ অতিরিক্ত সময়ে গেলে আর পারেনি ১০ জনের বায়ার্ন। ১০৪তম মিনিটে নিজের দ্বিতীয় গোল করে ম্যাচে ফের সমতা ফেরান রোনালদো। টিভি রিপ্লেতে দেখা যায়, অফসাইডে ছিলেন এই ফরোয়ার্ড। পাঁচ মিনিট পর দলকে ৩-২ ব্যবধানে এগিয়ে নেওয়ার পাশাপাশি হ্যাটট্রিক পূরণ করেন রোনালদো। বায়ার্নের দাবি, এই গোলের ক্ষেত্রেও অফসাইডে ছিলেন পর্তুগিজ এই ফরোয়ার্ড।
এতগুলো ভুল সিদ্ধান্তে কারণেই বায়ার্ন ছিটকে পড়েছে বলে অভিযোগ করেন ভিদাল, আরিয়েন রবেন ও টমাস মুলার। শিষ্যদের সঙ্গে একমত কোচ কার্লো আনচেলত্তিও। ফুটবলে রেফারিদের সিদ্ধান্ত নেওয়ায় ক্ষেত্রে ভিডিও প্রযুক্তির ব্যবহার চালু করার সময় এসেছে বলেও মত দেন এই ইতালিয়ান কোচ।
ম্যাচে রেফারির সহায়তায় ভিডিও ব্যবহারের প্রয়োজনীয়তা আছে কি-না, সে বিষয়ে মন্তব্য করেননি জিদান। তবে রেফারির ভুল সিদ্ধান্তেই রিয়ালের জয়-এমনটা মানতে তিনি নারাজ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে জিদান বলেন, “রেফারির কাজ খুব, খুব কঠিন, আমি এ বিষয়ে কথা বলছি না।”
“(ভিদালের) দ্বিতীয় হলুদ কার্ড বা অফসাইডে গোলের চেয়ে বড় বিষয় হলো আমরা দুই ম্যাচ মিলিয়ে ছয় গোল করেছি। আমরা পরের রাউন্ডে যাওয়ার যোগ্য। ফুটবলে ভাগ্য বলতে কিছু নেই। আপনাকে জিততে হবে এবং আমরা দুটি ম্যাচই জিতেছি।”-বিডিনিউজ