রেলসেতুতে বাঁশ-কাঠ ব্যবহারে ঝুঁকি নেই: মন্ত্রণালয়

আপডেট: জানুয়ারি ২৪, ২০১৭, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


রেলসেতুতে বাঁশের ফালি বা চেরাই কাঠ ব্যবহার নিয়ে ব্যাপক আলোচনা ও দুর্ঘটনার শঙ্কা প্রকাশ করা হলেও তা উড়িয়ে দিয়েছে মন্ত্রণালয়।
গণমাধ্যমে এনিয়ে সংবাদ প্রকাশের পর সোমবার রেলপথ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, এতে দুর্ঘটনা ঘটার কোনো অবকাশ নেই।
সম্প্রতি গণমাধ্যমে খবর আসে, কুড়িগ্রামে রেললাইনে কাঠের স্লিপারের উপর লোহার পাতের পরিবর্তে বাঁশের ফালি লাগানো হয়েছে। স্লিপার নষ্ট হয়ে যাওয়ায় তার পরিবর্তে ব্যবহার করা হয়েছে গাছের গুঁড়ি।
মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “রেলসেতুর উপর স্থাপিত কাঠের স্লিপার যাতে আউট অব স্কয়ার না হয় এবং একত্রে জমা হতে না পারে, এ জন্য কোনো কোনো রেল সেতুতে অতিরিক্ত নিরাপত্তামূলক ব্যবস্থা হিসেবে দীর্ঘদিন থেকে স্থানীয়ভাবে বাঁশের ফালি বা চেরাই কাঠ ইত্যাদি ব্যবহার করা হচ্ছে।
“এসব বাঁশের ফালি বা চেরাই কাঠ ট্রেনের ভার বহনে কোনো ভূমিকা রাখে না এবং শুধু স্লিপারগুলোর আউট অব স্কয়ার এবং একত্রে জমা হওয়ার প্রবণতা রোধ করে।”
ব্যবহৃত বাঁশের ফালি বা চেরাই কাঠ সেতুর মূল কাঠামোর অংশ নয় বলে ট্রেন চলাচলের নিরাপত্তাকে বিঘিœত করে না বলে দাবি করেছে মন্ত্রণালয়।
জনসাধারণকে আশ্বস্ত করে মন্ত্রণালয় বলেছে, বাঁশের ফালি বা চেরাই কাঠ ব্যবহারের ফলে কোনো রকমের দুর্ঘটনা ঘটার অবকাশ নেই।
রেলসেতুতে বাঁশের ফালি বা চেরাই কাঠ ব্যবহারের বিষয়ে কমলাপুর স্টেশনে সোমবার এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে রেলপথমন্ত্রী মুজিবুল হক বলেন, “ট্রেন এর উপর দিয়ে যায় না। ট্রেনের কোনো লোড এর উপর পড়ে না।”
শুধু ‘বাহ্যিক দৃষ্টিকোণ থেকে’ প্রকাশিত বা প্রচারিত সংবাদে জনমনে বিভ্রান্তি সৃষ্টির সুযোগ থাকে বলেও প্রতিক্রিয়া জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়।
লাল-সবুজ কোচে মহানগর প্রভাতি
নতুন লাল-সবুজ কোচ দিয়ে উদ্বোধন হল ঢাকা-চট্রগ্রাম রুটের মহানগর প্রভাতি ট্রেনের।
সোমবার সকালে কমলাপুর স্টেশনে রেলমন্ত্রী মুজিবুল হক ইন্দোনেশিয়া থেকে আনা নতুন ১৬টি কোচ সংযুক্ত এই ট্রেন উদ্বোধন করেন। অর্থায়ন হলে ঢাকা-চট্টগ্রাম রুটে বুলেট ট্রেন চালুর আশা প্রকাশ করেন মন্ত্রী মুজিবুল হক।
ঢাকা থেকে বরিশাল ও বরিশাল থেকে পায়রা বন্দর পর্যন্ত, আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডুয়েল গেজ লাইন নির্মাণ করা হবে বলেও জানান তিনি।
আগামী মার্চ মাসে প্রধানমন্ত্রী দ্বিতীয় ভৈরব রেলসেতু ও আখাউড়া সেতুর উদ্বোধন করবেন বলেও জানান রেলমন্ত্রী।- বিডিনিউজ