রোমাঞ্চকর জয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের যুবারা

আপডেট: নভেম্বর ১৯, ২০১৯, ১২:৪৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এক সপ্তাহের মধ্যে টানা দ্বিতীয় ম্যাচে দারুণ প্রত্যাবর্তনের গল্প লিখলো ব্রাজিলের যুবারা। ফাইনালে মেক্সিকোর বিপক্ষে পিছিয়ে পড়ে শেষ দিকের দুই গোলে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে স্বাগতিকরা।
স্থানীয় সময় রোববারের ফাইনালে মেক্সিকোকে ২-১ গোলে হারায় ব্রাজিল। তিন দিন আগে সেমি-ফাইনালে ফ্রান্সের বিপক্ষে প্রথম ১৩ মিনিটে দুই গোল খেয়ে বসেছিল তারা। পরে দ্বিতীয়ার্ধে তিন গোল করে ৩-২ ব্যবধানে জিতে ফাইনালে ওঠে দলটি।
এই নিয়ে চারবার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিতল ব্রাজিল। এর আগে তারা প্রতিযোগিতাটির শিরোপা জিতেছিল ১৯৯৭, ১৯৯৯ ও ২০০৩ সালে। সবকটিই ঘরের মাঠে।
ম্যাচে শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলা ব্রাজিল অনেক সুযোগও পেয়েছিল; কিন্তু কাজে লাগাতে পারছিল না। এর মাঝে ৬৬তম মিনিটে ব্রায়ান গনসালেসের গোলে এগিয়ে যায় মেক্সিকো।
৮৪তম মিনিটে স্পট কিকে ব্রাজিলকে সমতায় ফেরান সান্তোসের ফরোয়ার্ড কাইয়ো জোর্জে। আর বদলি নামা লাজারো যোগ করা সময়ের তৃতীয় মিনিটে বল জালে পাঠালে বিশ্ব জয়ের উৎসবে মাতে ব্রাজিল দল। ফ্রান্সের বিপক্ষেও বদলি নেমে শেষ মিনিটে জয়সূচক গোলটি করেছিলেন ফ্লামেঙ্গোর এই ফরোয়ার্ড।
ব্রাজিলের রোমাঞ্চকর এই জয় প্রতিশোধের দারুণ এক গল্পও। ২০০৫ সালের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে মেক্সিকোর কাছে ৩-০ গোলে হেরেছিল ব্রাজিল। ২০১২ অলিম্পিকের ফাইনালেও মেক্সিকোর কাছে হেরে সোনার পদক হাতছাড়া হয়েছিল ব্রাজিল দলের। একই দিনে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারায় ফ্রান্স।