রোহিঙ্গাদের জন্য ১২২ কোটি টাকার সৌদি সহায়তা

আপডেট: সেপ্টেম্বর ২১, ২০১৭, ১২:২৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


পৃথিবীর সবচেয়ে নিপীড়ত জনগোষ্ঠী রোহিঙ্গাদের জন্য ১৫ মিলিয়ন ডলার সহায়তায়র ঘোষণা দিয়েছেন সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ। বাংলাদেশি টাকায় যার মূল্য ১২২ কোটি ৯৬ লাখ ২৬ হাজার টাকা। মঙ্গলবার সৌদি সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, মিয়ানমার সেনাবাহিনীর হত্যাযজ্ঞ থেকে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মিয়ানমারে মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে তারা। তাদের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে সৌদি মন্ত্রিসভা। তারা রোহিঙ্গা মুসলিমদের মৌলিক অধিকার নিশ্চিতকরণে ব্যবস্থা নিতে বলেন।
দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির এক বিবৃতি থেকে জানা যায়, সৌদি মন্ত্রিসভার এক বৈঠকে বিষয়টি তুলে ধরেন বাদশা সালমানের ত্রাণ ও মানবিক সহায়তা কেন্দ্রের কর্মকর্তা ড. আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ।
২৫ আগস্ট রাখাইন রাজ্যে সহিংসতার পর রোহিঙ্গা গ্রামগুলোতে মিয়ানমার সেনাবাহিনীর হত্যাযজ্ঞ শুরু হয়। প্রাণ বাঁচাতে গত তিন সপ্তাহে এখন পর্যন্ত ৪ লাখ ১৭ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। রোহিঙ্গাদের সহায়তায় এখন পর্যন্ত জাতিসংঘ ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ ও ত্রাণ সংস্থা এগিয়ে এসেছে।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন