রোহিঙ্গাদের নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

আপডেট: সেপ্টেম্বর ২১, ২০১৭, ১২:৩২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রোহিঙ্গাদের নির্যাতনের প্রতিবাদে মানববন্ধনে নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা-সোনার দেশ

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর নির্যাতন ও হত্যার প্রতিবাদে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এনবিআইইউ) এর মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা সাড়ে ১১ টার দিকে নগরীর আলুপট্টিস্থ বঙ্গবন্ধু চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ইউনিভার্সিটির শত শত শিক্ষার্থী শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী অংশগ্রহণ করে। প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান ও বরেণ্য কবি ও কথাসাহিত্যিক নারী নেত্রী অধ্যাপিকা রাশেদা খালেক।
এসময় তিনি বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর অমানবিক নির্যাতন ও হত্যার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায়। যেভাবে নিরীহ শিশু, কিশোর, নারী-বৃদ্ধদের হত্যা ও নির্যাতন করা হচ্ছে তা কেউ মেনে নিতে পারে না। প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তিনি বলেন, বিশ্ববিবেক জাগ্রত হোক। জয় হোক মানবতার। অবিলম্বে মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের সেদেশের নাগরিক স্বীকৃতি দিয়ে দেশে ফিরিয়ে নেওয়ার দাবি জানান।
মানববন্ধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য শিক্ষাবিদ, গবেষক, কলামিস্ট অধ্যাপক ড. আবদুল খালেক বলেন, রোহিঙ্গাদের উপর অমানবিক নির্যাতনের ফলে তারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বর্তমানে দেশে ১০ লাখের উপর রোহিঙ্গা অবস্থান করছে। তিনি বলেন, বিশ্বের অনেক দেশ আছে যেখানে তাদের মোট জনগোষ্ঠী ১২ লাখের বেশি নয়। সুতরাং বাংলাদেশের অর্থনীতিতে রোহিঙ্গাদের কারণে অতিরিক্ত চাপ পড়বে। তাই অবিলম্বে এই সংকট সমাধানের উদ্যোগ গ্রহণের দাবি জানান তিনি।
ইউনিভার্সিটির ছাত্রকল্যাণ উপদেষ্টা ড. মো. হাবিবুল্লাহের সঞ্চালনায় আরো বক্তব্য দেন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ আবদুল জলিল, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ওয়াজেদ আলী, শিক্ষার্থী গোলাম মোস্তফা রনি প্রমুখ। অনুষ্ঠানে ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক অবায়দুর রহমান প্রমানিক, পরীক্ষা নিয়ন্ত্রক জোনাব আলীসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, অন্যান্য শিক্ষক-কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ