রৌদের তাপ বাড়ছে, বিপর্যস্ত জনজীবন

আপডেট: এপ্রিল ২৯, ২০১৭, ১২:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


চলতি মৌসুমে রাজশাহী অঞ্চলে মৃদু দাবদাহে রৌদের তাপ বাড়ছে। এতে তীব্র গরমে ওষ্ঠাগত মানুষের প্রাণ। মাঝে মাঝে কোথাও কোথাও এক পশলা বৃষ্টি হলেও গরম থেকে এখনই মুক্তি মিলছে না। মৌসুমে রৌদের তাপমাত্রার সাথে সাথে ভ্যাপসা গরম বাড়ছে। বেশ কদিন আগে বৃষ্টিপাত হলেও এখন বৃষ্টির দেখা নেই। ফলে গরমের তীব্রতা কমছে না নগরীতে। আবহাওয়া অধিদফতরের মতে, কয়েকদিন ধরে বৃষ্টিপাত না হওয়ার কারণেই আবহাওয়ার এই বিরূপ চেহারা। এতে চরম ভোগান্তিতে পড়েছেন শিশু, বৃদ্ধ নারী-পুরুষ ও খেটে খাওয়া মানুষেরা।
গতকাল শুক্রবার রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক রাজীব খান বলেন, দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়ান ও সর্বনি¤œ তাপমাত্রা চির ৩৬ দশমিক ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সকালে বাতাসের আদ্রতা ছিল ৯২ শতাংশ ও বিকেল ছিল ৬৯ শতাংশ। এদিকে গত বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সকালে বাতাসের আদ্রতা ছিল ৮৬ শতাংশ ও বিকেলে বাতাসের আদ্রতা ছিল ৬৩ শতাংশ।
এদিকে এই গরমে একটু শান্তির পরশ পেতে মানুষ নানা উপায় অবলম্বন করছে। রাস্তার মোড়ে মোড়ে দেদারছে বিক্রি হচ্ছে ঠান্ডা পানি বা শরবত। বাধ্য হয়ে পথচারীরা সেটাই পান করছেন। ভোরের দিকে একটু স্বস্তিকর আবহাওয়া থাকলেও বেলা বাড়ার সঙ্গে বাড়ে গরমের তীব্রতা বাড়ছে। তাপমাত্রা শীতল না হওয়ার জন্য গরমের তীব্রতা বেশি অনুভূত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ