র‌্যাঁবোকে গুলি: সাড়ে ৪ লাখ ডলারে রিভলবার বিক্রি

আপডেট: ডিসেম্বর ২, ২০১৬, ১২:০৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক
বিখ্যাত ফরাসি কবি আর্তুর র‌্যাঁবো যে রিভলবারের গুলিতে আহত হয়েছিলেন সেটি নিলামে ৪ লাখ ৬০ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে।বিবিসি বলছে, ফ্রান্সের রাজধানী প্যারিসে এই নিলাম অনুষ্ঠিত হয়।
১৮৭৩ সালের ১০ জুলাই ব্রাসেলসে সমকামী র‌্যাঁবো ও তার প্রেমিক ফরাসি কবি পল ভের্লেনের মধ্যে উত্তপ্ত বাকবিত-ার মধ্যে র‌্যাঁবোকে লক্ষ করে ওই রিভলবার দিয়ে গুলি করেন ভের্লেন। নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টিস জানিয়েছে, রিভলবারটি সাতবারের বেশি বিক্রি হয়ে তাদের তত্ত্বাবধানে এসেছে। ফ্রান্সের ইতিহাসে সবচে পরিচিতি পাওয়া আগ্নেয়াস্ত্রগুলোর মধ্যে এটি শীর্ষে।
এই দুই পুরুষের মধ্যকার উষ্ণ সম্পর্ক ওই সময়ে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। তাদের মাঝে যখন সম্পর্ক গড়ে ওঠে তখন ভের্লেন বিবাহিত এবং র‌্যাঁবো সবে কিশোর।
বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি হোটেলে ভের্লেন ক্ষিপ্ত হয়ে ১৮ বছর বয়সী র‌্যাঁবোকে লক্ষ করে রেফঁসু মডেলের ৬টি গুলি ধারণে সক্ষম রিভলবার থেকে দুটি গুলি ছোড়েন। একটি গুলি র‌্যাঁবোর কব্জিতে লাগে আর অপর গুলিটি লাগে দেয়ালে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ভের্লেনকে বেলজিয়ামে দুইবছর কারাদ- ভোগ করতে হয়।
ব্রাসেলসে যে দোকান থেকে ভের্লেন রিভলবারটি কিনেছিলেন সেই দোকানেই সেটি ফেরত যায়। দোকানটি বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত অর্থাৎ ১৯৮১ সাল পর্যন্ত রিভলবারটি ওই দোকানেই ছিল। একজন সংগ্রাহক ওই দোকান থেকে রিভলবারটি কিনে নিয়েছিলেন।
নরকে এক ঋতু, মাতাল তরণী এবং গদ্য কবিতা ইলিউমিনেশনস লিখে বিশ্বজুড়ে খ্যাতিমান ও প্রভাবশালী হয়ে ওঠা র‌্যাঁবো মাত্র ৩৭ বছর বয়সে অসুস্থতাজনিত কারণে মারা যান।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ