র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরছে জার্মানি

আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৭, ১২:৫২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষ আসনটি আবার দখলে নিতে যাচ্ছে। আগামী ১৪ সেপ্টেম্বর নতুন প্রকাশিত র‌্যাংকিংয়ে ব্রাজিলকে পেছনে ফেলে এক নম্বরে বসবে ইয়োখহেইম ল্যোভের শিষ্যরা। বিশ্বকাপ বাছাইয়ে দারুণ একটি সপ্তাহ কাটানোর স্বীকৃতি পেতে যাচ্ছে জার্মানি। এ সময়ে চেক প্রজাতন্ত্র ও নরওয়েকে হারিয়েছে তারা। বর্তমান এক নম্বর দল ব্রাজিল ইকুয়েডরকে হারালেও মঙ্গলবার কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলের ড্র করেছে। তাই স্থানচ্যুতি হয়ে দুই নম্বরে নেমে যেতে হচ্ছে তাদের।
পতন দেখতেই আছে আর্জেন্টিনা। বাছাইয়ের দুটি ম্যাচে উরুগুয়ে ও ভেনেজুয়েলার সঙ্গে ড্র করে চার নম্বরে নেমে যাচ্ছে তারা। গত বিশ্বকাপের ফাইনালিস্টরা তিন বছরেরও বেশি সময় পর প্রথমবার শীর্ষ তিনের বাইরে ছিটকে যাচ্ছে।
ইউরোপ চ্যাম্পিয়ন পর্তুগাল তিন ধাপ এগিয়ে তিন নম্বরে বসবে। সর্বোচ্চ অর্জনকে স্পর্শ করতে যাচ্ছে তারা, ২০১৪ সালেও এই অবস্থানে ছিল দলটি। ৯ নম্বর থেকে পঞ্চম স্থানে উঠবে বেলজিয়াম।
আগামী অক্টোবরের র‌্যাংকিং হবে খুব গুরুত্বপূর্ণ। কারণ শীর্ষ সাত দল বিশ্বকাপ বাছাই হিসেবে রাশিয়ার সঙ্গে যোগ দেবে। এক ধাপ নেমে ছয় নম্বরে নামবে পোল্যান্ড, আর তিন ধাপ অবনতি হয়ে সপ্তম স্থানে থাকবে সুইজারল্যান্ড। ইএসপিএনএফসি,বাংলা ট্রিবিউন