র‌্যাংকিংয়ে কুকের বিশাল ঝাঁপ!

আপডেট: আগস্ট ২৩, ২০১৭, ১২:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবারের মতো দিবা-রাত্রির ম্যাচ খেলেই ঐতিহাসিক জয় পেয়েছে ইংল্যান্ড। আর তাতে ছিল অ্যালিস্টার কুকের ২৪৩ রানের ম্যাচ উইনিং পারফরম্যান্স। গোলাপি বলে এমন নৈপুণ্যের পর টেস্ট র‌্যাংকিংয়ে বড় ঝাঁপ দিয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক। ছয় ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছেন কুক। একই সঙ্গে ব্যাটসম্যানদের তালিকায় পঞ্চম স্থানে থাকা বিরাট কোহলির সঙ্গেও রেটিং ব্যবধান কমিয়েছেন।
২০১৩ সালের মার্চে এর চেয়েও ক্যারিয়ার সেরা র‌্যাংকিং পেয়েছিলেন ইংলিশ ওপেনার। তখন স্থান করে নিয়েছিলেন পাঁচে। ৭৯৮ রেটিং নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছেন কুক। ৮০৬ রেটিং নিয়ে তার আগে রয়েছেন ভারতীয় অধিনায়ক কোহলি। কুকের সঙ্গে জুটি গড়া ইংলিশ অধিনায়ক জো রুটও বাড়িয়েছেন রেটিং। দ্বিতীয় স্থানে থাকা রুট ১৩তম শত হাঁকিয়ে বাড়িয়েছেন ১৪ পয়েন্ট। তার বর্তমান রেটিং ৯০৫। শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ।তার রেটিং ৯৪১।
অবশ্য এই টেস্টের পর বোলারদের র‌্যাংকিংয়ে তেমন কোনও পরিবর্তন হয়নি। শীর্ষ বিশের কোনও অবস্থানের হেরফের হয় নি। তবে জেমস অ্যান্ডারসন ১৫ ও স্টুয়ার্ট ব্রড ৬ পয়েন্ট বাড়িয়েছেন এই টেস্টের পর। দ্বিতীয় স্থানে থাকা অ্যান্ডারসনের রেটিং ৮৭৫ পয়েন্ট। আর সপ্তম স্থানে থাকা ব্রডের রেটিং ৭৮১ পয়েন্ট। যথারীতি বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা।-বাংলা ট্রিবিউন