র‌্যাঙ্কিংয়ে তামিম-সাকিবদের উন্নতি

আপডেট: অক্টোবর ২৬, ২০১৬, ১১:০৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার চট্টগ্রাম টেস্ট ও পাকিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার আবুধাবি টেস্টের পর র‌্যাঙ্কিংয়ে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে আইসিসি। যেখানে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটারের উন্নতি হয়েছে।
ব্যাটসম্যানের তালিকায় চট্টগ্রাম টেস্টে ৭৮ ও ৯ রান করায় দুই ধাপ এগিয়ে ২৪তম স্থানে এসেছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। আর অভিষেক হওয়া সাব্বির রহমান ১৯ ও ৬৪ রান করলে ৯২তম অবস্থানে পা রাখেন তিনি। তবে বিপক্ষ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো ৫২ ও ৪৭ করায় ক্যারিয়ারের সেরা ১১তম স্থানে পৌঁছান। মঈন আলীও ক্যারিয়ার সেরা ২৬তম স্থানে জায়গা করে নেন।
ম্যাচ সেরা অলরাউন্ডার বেন স্টোকস দুই বিভাগেই উন্নতি করেছেন। ব্যাটিংয়ে ৩৬তমর পাশাপাশি বোলিংয়ে ২৩তম অবস্থানে পৌঁছান। তিনি ম্যাচে ১৮ ও ৮৫ রানের সঙ্গে ছয় উইকেট পান।
বোলিংয়ে দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দুই ধাপ এগিয়ে ১৫তম র‌্যাঙ্কিংয়ে অবস্থান করছেন। তবে চট্টগ্রামে অভিষেক টেস্টে ৭ উইকেট পাওয়া সবচেয়ে বিস্ময় জাগিয়ে ৬১তম র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নেন। ৬ ধাপ এগিয়ে ৩৬তম অবস্থানে রয়েছেন তাইজুল ইসলাম।
এদিকে আবুধাবি টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি করে তিন ধাপ এগিয়ে দুইয়ে অবস্থান করছেন পাকিস্তানের ব্যাটসম্যান ইউনিস খান। এক নম্বর জায়াগা ধরে রেখেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। পাশাপাশি একই টেস্টে ১০ উইকেট শিকারি আরেক পাকিস্তানি ইয়াসির শাহ একধাপ এগিয়ে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের সঙ্গে যৌথভাবে পাঁচে অবস্থান করছেন। শীর্ষে রয়েছেন ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন।
টেস্টে অলরাউন্ডারের তালিকায় শীর্ষ তিনটি জায়াগায় অবস্থান করছেন যথাক্রমে অশ্বিন, সাকিব ও মঈন আলী। তবে তিনধাপ এগিয়ে চারে রয়েছেন স্টোকস। আর দুইধাপ পিছিয়ে পাঁচে রয়েছেন ভারতের রবিন্দ্র জাদেজা।

এ বিভাগের অন্যান্য সংবাদ