লকডাউনের কবলে মাদ্রিদের সাড়ে ৮ লাখ বাসিন্দা

আপডেট: September 19, 2020, 8:58 pm

সোনার দেশ ডেস্ক:


করোনাভাইরাসের ছোবলে ইউরোপে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত স্পেন। সেখানে দ্বিতীয় দফায় শুরু হয়েছে সংক্রমণ, বিশেষ করে মাদ্রিদে। করোনার এই বিস্তার ঠেকাতে রাজধানীর বড় অংশে ফের লকডাউন জারি করা হচ্ছে। তাতে মাদ্রিদের সাড়ে ৮ লাখ বাসিন্দা আবারও নানা বিধিনিষেধের মুখোমুখি হচ্ছে, এক প্রতিবেদনে এই তথ্য দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম আল জাজিরা।
সোমবার (২১ সেপ্টেম্বর) থেকে মাদ্রিদ অঞ্চলের লাখ লাখ বাসিন্দার ভ্রমণ ও জনসমাবেশ সীমিত করা হচ্ছে। ওইদিন রাজধানীর সবচেয়ে ক্ষতিগ্রস্ত ৩৭টি জেলায় লকডাউন জারি করা হচ্ছে। বাসিন্দারা কেবল তাদের কর্মক্ষেত্র ও স্কুলে যেতে পারবেন। পাশাপাশি চিকিৎসা সেবার জন্যও বাইরে যাওয়ার অনুমতি পাবেন তারা। এছাড়া সামাজিক সমাবেশ ছয়জনের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। সরকারি পার্ক বন্ধ থাকবে এবং রাত ১০টার পর দোকানপাট খোলা রাখা যাবে না।
মাদ্রিদের আঞ্চলিক সরকার প্রধান ইসাবেল দিয়াজ আইয়ুসু বলেছেন, করোনাপ্রবণ ৩৭ জেলায় গত ১৪ দিনে লাখে এক হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। ঘনবসতি অঞ্চলে তা ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে। প্রথম দফার সংক্রমণে দেশটিতে ৩০ হাজারের বেশি মানুষ মারা যান এবং এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লাখ ২৫ হাজার ৬৫১ জন।
তথ্যসূত্র: রাইজিংবিডি