লকডাউন মানছে, মানছে না সাধারণ মানুষের সম্পৃক্ততা কতটুকু ?

আপডেট: এপ্রিল ১৭, ২০২১, ১২:১৪ পূর্বাহ্ণ

কোভিড-১৯ সম্পর্কে দেশের মানুষ সচেতন বটে কিন্তু তাদেরকে করোনা প্রতিরোধে সম্পৃক্ত করা যায়নি বলেই মনে হচ্ছে। কথিত ‘কঠোর লকডাউন’-এর সার্বিক পরিস্থিতি বিবেচনায় সেটাই ধারণা করা হচ্ছে। সাধারণ মারনুষকে সম্পৃক্ত করার পরিকল্পনা ও কৌশল কী- সেটাই দেশের মানুষের জানা আছে বলে মনে হচ্ছে না। জনগণ জানেনা অথচ সিদ্ধান্তটি বাস্তবায়িত হয়ে যাবে সেটাও সঠিক মনোভাব নয়। এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় যে, জনসাধারণকে সঠিকভাবে এবং সমন্বিত উপায়ে কৌশল বাস্তবায়নে অংশ করার পদ্ধতিগুলো নিয়ে আরো অধিক চিন্তা-ভাবনা করার প্রয়োজন ছিল।
এ পর্যায়ের লকডাউনেও সমন্বয়হীনতা স্পষ্ট হয়েছে। সবজি বাজার খুলে রেখে সেখানে ক্রেতাসাধারণ কী উপায়ে সামাজিক দূরত্ব বা স্বাস্থ্য সুরক্ষা বজায় রাখবে- সে ব্যাপারে কোনো উদ্যোগ নেই। এখানে ক্রেতা ও বিক্রেতার ভূমিকা কী হওয়া বাঞ্ছনীয় ছিল সেটা অনুপস্থিত। বিশেষ করে শহর এলাকায় খাদ্যপণ্য বা সবজিপণ্য বাজার ব্যতিরেকেই কী উপায়ে বাড়ি সংলগ্ন স্থান থেকে ক্রেতা সংগ্রহ করতে পারতো তা নিয়ে বিবেচনার অবকাশ ছিল। এটা আমাদের সকলের জানা যে, রাজশাহী মহানগরীতে বিপুল সংখ্যক লোক ভ্যানে করে সবজি ও অন্যান্য পণ্য বাড়ির দ্বারে দ্বারে নিয়ে বিক্রি করেন। এদেরকেও এই লকডাউনকালে কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারতো। এরফলে মুক্তবাজারের ভিড় অনেকটাই নিয়ন্ত্রণ করা যেত। সবজি বিক্রেতাকেই স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে নির্দেশনা দিয়ে ব্যবসা করার অনুমতি দিলে অনেকটাই সফল হওয়া যেত।
ভয়ঙ্কররূপে উর্ধমুখিন করোনাভাইরাস রুখতে লকডাউনের সিদ্ধান্ত যথার্থই বলে মনে হয়েছে। কিন্তু এর প্রায়োগিতায় সমন্বয় লক্ষ্য করা যায়নি। বরং লকডাউন দেয়ার পর পুনর্বার অনেক সিদ্ধান্ত নিতে হয়েছেÑ যা চিন্তা ও কৌশলের দুর্বলতাই ধরা পড়েছে। করোনা প্রতিরোধে পৃথিবী জুড়েই অতিগুরুত্ব লাভ করেছে যথাযথভাবে মাস্ক পরা, স্বাস্থ্যবিধি মেনে চলা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর। মানুষকে বাড়িতে অবস্থান করার বাধ্যবাধতা দেয়া দেশের সব স্থানের ক্ষেত্রে একই রকম হওয়া বাঞ্ছনীয় বলে মনে হয়নি। অতি করোনাপ্রবণ এলাকাগুলোতে এই সিদ্ধান্ত নেয়া যেতে পারতো। বরং যে সব স্থানে এখনো মোটামুটি স্বস্তিদায়ক পরিস্থিতি বিরাজ করছে সেগুলোতে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিকেই অধিক গুরুত্ব দিয়ে বাস্তবায়ন করা যেতে পারতো।

এ বিভাগের অন্যান্য সংবাদ