লালপুরে জনশুমারি কমিটির সভা

আপডেট: মে ১৯, ২০২২, ৯:৫৪ অপরাহ্ণ

লালপুর (নাটোর) প্রতিনিধি:


নাটোরের লালপুরে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’ উপলক্ষে উপজেলা শুমারি কমিটির অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (১৯ মে) উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ইসাহাক আলী।

উপস্থিত ছিলেন, নাটোর জেলা শুমারি সমন্বয়কারী রাজীব কুমার কর্মকার, উপজেলা সমন্বয়কারী সুশান্ত কুমার শীলসহ উপজেলা পর্যায়ের সকল দপ্তরের কর্মকর্তা, সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র, পেশাজীবী সংগঠনের প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

উপজেলায় ৭টি জোনে গোপালপুর পৌরসভা ও ওয়ালিয়া ইউনিয়নে জুনিয়র পরিসংখ্যার সহকারী মো. জুলমত আলী, লালপুর ও বিলমাড়িয়া ইউনিয়নে উপসহকারী কৃষি কর্মকর্তা মো. হাসিবুল ইসলাম, আড়বাব ইউনিয়নে পরিবার পরিকল্পনা পরিদর্শক সনজিত কুমার, দুড়দুড়িয়া ইউনিয়নে চেইনম্যান মো. রবিউল ইসলাম, অর্জুনপুর-বরমহাটি ও ঈশ্বরদী ইউনিয়নে এসএএও মোস্তফা জামান সরকার, কদিমচিলান ও দুয়ারিয়া ইউনিয়নে এসএএও মো. সালাহ উদ্দিন এবং চংধুপইল ইউনিয়নে এসএএও মো. আমিনুল ইসলাম জোনাল কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। তাঁদের নেতৃত্বে ১১৬ জন সুপারভাইজার ও ৬৯৯ জন গণনাকারী নিযুক্ত রয়েছেন।

সভায় জানানো হয়, করোনামহামারির কারণে পিছিয়ে দেওয়া ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’ দেশব্যাপী একযোগে আগামী ১৫ থেকে ২১ জুন জনশুমারির তথ্য সংগ্রহ করা হবে।

দেশে প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে হবে এই শুমারি। এই জনশুমারিতে জিআইএস (জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম) ভিত্তিক ডিজিটাল ম্যাপ ব্যবহার করা হবে।

ডিজিটাল ডিভাইস ‘ট্যাবলেট’র মাধ্যমে একযোগে বাংলাদেশের সব খানা ও গৃহের তথ্য সংগ্রহ করা যাবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ষষ্ঠ জনশুমারি প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ