লালপুরে স্থায়ীকরণের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, কর্মবিরতির হুঁশিয়ারি

আপডেট: মে ১৮, ২০২৪, ২:৩৫ অপরাহ্ণ


লালপুর (নাটোর) প্রতিনিধি:


নাটোরের লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেডের চলমান মৌসুমি শ্রমিকদের স্থায়ীকরণের স্থাগিতাদেশ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল ও ফটক সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় আগামী ১৫ দিনের মধ্যে দাবি মেনে না নিলে কর্মবিরতিতে যাওয়ার হুঁশিয়ারি দেন শ্রমিক ও কর্মচারীরা।
শনিবার (১৮ মে) সকাল ১০ টার দিকে চিনিকলটির প্রশাসনিক ভবনের সামনে একর্মসূচি পালন করেন তারা।

আন্দোলনরত শ্রমিকরা জানান, তারা দীর্ঘদিন ধরে মৌসুমি ও চুক্তিভিত্তিক ভাবে চিনিকলে কর্মরত রয়েছেন। গত ৮ এপ্রিল বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি) প্রত্রিকার মাধ্যমে ৯৩ পদে চলমান মৌসুমি জনবল থেকে জনবল স্থায়ীকরণের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

এতে প্রায় সাড়ে ৫শ চাকুরীপ্রত্যাশী আবেদন করে। তাদের ১৭ ও ১৮ মে লিখিত ও মৌখিক পরিক্ষায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে গত ১৫ মে হঠাৎ করেই অনিবার্য কারণে বিএসএফআইসির সচিব চৌধুরী রুহুল আমিন কায়সার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিয়োগ সংক্রান্ত সকল কার্যক্রম স্থগিত করেন।

বক্তব্যে চিনিকলের শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন পিন্টু বলেন, মাত্র ৮/১০ হাজার টাকা বেতনে এসব শ্রমিকরা কাজ করে। তাদের পরিবার পরিজনের ভরণপোষণের কথা বিবেচনা করে উর্ধ্বতন কতৃপক্ষ কাছে স্থাগিতাদেশ প্রত্যাহারের দাবি জানায়।

অন্যথায় আগামী ১৫ দিনের মধ্যে জনবল স্থায়ীকরণে কার্যক্রম শুরু না করলে কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দেন।
এসময় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আশফাকুজ্জামান উজ্জ্বল, সাংগঠনিক সম্পাদক আব্দুল মোমিন প্রমূখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ