লিপু হত্যার বিচার দাবি তদন্তে অগ্রগতির দাবিতে সাত দিনের আলটিমেটাম

আপডেট: অক্টোবর ২৩, ২০১৬, ১১:৩৬ অপরাহ্ণ


রাবি প্রতিবেদক
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মোতালেব হোসেন লিপু হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বেলা ১১টায় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এসব কর্মসূচি পালন করে। লিপু হত্যার বিচার দাবিতে আয়োজিত মানববন্ধন থেকে মামলার তদন্তে উল্লেখযোগ্য অগ্রগতির দাবিতে সাত দিনের আল্টিমেটাম দেয়া হয়েছে। আগামী ৩১ অক্টোবরের মধ্যে অগ্রগতি না হলে কঠোর আন্দোলনের ঘোষণা দেয়া হয়েছে।
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সামনে আয়োজিত মানববন্ধনে বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পা-ে বলেন, ‘লিপু হত্যাকা-ের চারদিন পার হয়ে গেলেও তদন্তে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি দেখতে পাচ্ছি না। এ হত্যাকা-ের সুষ্ঠু তদন্ত করতে পুলিশ প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি। আমরা বারবার এসব হত্যাকা- দেখতে চাই না। ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপদে শিক্ষা কার্যক্রম পরিচালনার নিশ্চয়তা চাই।’
বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী রফিকুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য দেন, নবাব আবদুল লতিফ হলের প্রাধ্যক্ষ প্রফেসর বিপুল কুমার বিশ্বাস, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন, মাস্টার্সের শিক্ষার্থী রেজাউল করিম শামীম। এসময় বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
এর আগে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, নবাব আব্দুল লতিফ হলের ব্যানারে প্রতিবাদ র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। মানববন্ধনে কুষ্টিয়া জেলা সমিতি ও ঝিনাইদহ জেলা সমিতির শিক্ষার্থীরা সংহতি জানায়।
এদিকে লিপু হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন। গতকাল রোববার রাবি ছাত্র ইউনিয়নের সভাপতি মিনহাজুল আবেদিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে হত্যার ঘটনা তদন্তে ছয় দিনের আল্টিমেটাম দেয়া হয়েছে। অগ্রগতি না হলে আগামী ৩০ অক্টোবর থেকে আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে সংগঠনটি।
গত বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের আব্দুল লতিফ হলের ডাইনিঙের ড্রেন থেকে লিপুর লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় নগরীর মতিহার থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন লিপুর চাচা বশির আলী।