লিস্টার সিটিতে অভিষেক ‘বাংলাদেশের’ হামজার

আপডেট: সেপ্টেম্বর ২২, ২০১৭, ১২:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


২০১৫-১৬ মৌসুমে রূপকথার জন্ম দিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতে নেয় লিস্টার সিটি। ইংলিশ ফুটবলের সেই দলের হয়ে অভিষেক হলো বাংলাদেশি বংশোদ্ভূত এক তরুণের, নাম হামজা চৌধুরী। ১৯ বছর বয়সী এই মিডফিল্ডারের বাবা বাংলাদেশি আর মা ক্যারিবিয়ান। হামজাই বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম কোনও খেলোয়াড়, যিনি ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে খেলে এমন ক্লাবের জার্সি গায়ে নামলেন মাঠে।
লিভারপুলের বিপক্ষে ইংলিশ লিগ কাপের ম্যাচে লিস্টার সিটির হয়ে অভিষেক হয় হামজার। ৮৪ মিনিটে উইলফ্রেদ এনদিদির বদলি হয়ে মাঠে নামার উপলক্ষটা ১৯ বছর বয়সি এই তরুণ রাঙিয়ে নিয়েছেন জয় দিয়ে। তার নামার আগেই দুই গোলে এগিয়ে থাকা লিস্টার ২-০ ব্যবধানে হারিয়েছে লিভারপুলকে।
লিস্টারের জার্সিতে প্রথমবার ইংলিশ ফুটবলে মাঠ মাতালেও হামজার অভিষেক হয়েছেন আরও আগেই। এই ক্লাব থেকেই ২০১৬ সালে তিনি ধারে গিয়েছিলেন বার্টন অ্যালবিয়নে। ইংলিশ লিগ ওয়ানে মাঠ মাতিয়েছেন এই মিডফিল্ডার। দুই বছর বার্টনে কাটিয়ে এবারই ফিরেছেন তিনি লিস্টারে। আর ফিরে ‘দ্য ফক্সেসের’ হয়ে অভিষেক হয়ে গেল তার।
বাংলাদেশি বংশোদ্ভূত এই ফুটবলারের পুরো নাম হামজা দেওয়ান চৌধুরী। জন্ম তার লিস্টারশায়ারে, বেড়ে ওঠাও সেখানেই। ফুটবলের প্রতি ভালোবাসার টানে ২০১১ সালে ১২ বছর বয়সে হামজা যোগ দেন লিস্টারের যুব দলে। ফুটবল আঙিনায় পা রাখা তখন থেকেই। এবার লিস্টারের মূল দলের হয়েও অভিষেক হয়ে গেল বাংলাদেশি বংশোদ্ভূত মিডফিল্ডারের। গোল ডটকম