লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফায় সবচেয়ে ধনী প্রার্থীর সম্পত্তি ৬২২ কোটি, কত টাকা নিয়ে লড়াইয়ে ‘দরিদ্রতম’?

আপডেট: এপ্রিল ২৬, ২০২৪, ৫:০২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


একজনের সিন্দুকে ৬২২ কোটি। অপরজনের সম্বল মাত্র ৫০০ টাকা। সম্পত্তি না থেকেও ভোটের লড়াইয়ে নেমেছেন অনেকে। সম্পদের এই অসাম্য নিয়েই দ্বিতীয় দফার ভোটের লড়াইয়ে শামিল প্রার্থীরা। সবমিলিয়ে ৮৯টি আসনে ভোট হচ্ছে শুক্রবার। প্রার্থীদের তালিকায় রয়েছে রাহুল গান্ধী, রাজীব চন্দ্রশেখর, হেমা মালিনীর মতো হেভিওয়েটদের নাম। তবে সেই লড়াইয়ের মধ্যে নজর কাড়ছে প্রার্থীদের সম্পদের পরিমাণ।

শুক্রবার ভোট হবে বাংলার তিন কেন্দ্রে। তাছাড়াও আসাম (৫), বিহার (৫), ছত্তিশগড় (৩), কর্নাটক (১৪), কেরল (২০), মধ্যপ্রদেশ (৭), রাজস্থান (১৩), ত্রিপুরা (১), উত্তরপ্রদেশ (৮), জম্মু ও কাশ্মীর (১) ও মহারাষ্ট্রে (৮) নির্বাচন হবে। আগের পর্বে মণিপুরের আউটার মণিপুর কেন্দ্রে ভোট হয়েছিল আংশিকভাবে। ওই আউটার মণিপুরের বাকি অংশেও এই পর্বে ভোটগ্রহণ হবে।

এই দফার ধনীতম মাণ্ড্যা কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী ভেঙ্কটরমন গৌড়া। সবমিলিয়ে ৬২২ কোটি সম্পত্তি রয়েছে তাঁর। ধনী প্রার্থীদের তালিকায় দ্বিতীয় স্থানেও রয়েছে কংগ্রেস নেতার নাম। কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারের ভাই ডিকে সুরেশকে প্রার্থী করা হয়েছে বেঙ্গালুরু গ্রামীণ কেন্দ্রে। তাঁর সম্পদের পরিমাণ ৫৯৩ কোটি টাকা। শুক্রবারের প্রার্থীদের মধ্যে তৃতীয় ধনীতম প্রার্থী বলিউড তারকা হেমা মালিনী । ২৭৮ কোটি টাকার সম্পত্তি রয়েছে তাঁর। চতুর্থ এবং পঞ্চম স্থানে আছেন কং গ্রেসের সঞ্জয় শর্মা এবং জেডিএসের এইচডি কুমার-স্বামী।

অন্যদিকে, শুক্রবারের দরিদ্রতম প্রার্থীর হাতে রয়েছে মাত্র ৫০০ টাকা। এই সম্বল নিয়েই মহারাষ্ট্র থেকে লড়ছেন নির্দল প্রার্থী লক্ষ্মণ নাগরাও পাটিল। কেরলের কাসারগড় কেন্দ্রের নির্দল প্রার্থী রাজেশ্বরী কেআর। মাত্র ১ হাজার টাকা নিয়েই ভোটের ময়দানে নেমেছেন তিনি। তৃতীয় স্থানে থাকা মহারাষ্ট্রের অমরাবতীর নির্দল প্রার্থীর সম্পদের পরিমাণ ১৪০০ টাকা।

চতুর্থ স্থানে রয়েছেন দলিত ক্রান্তি দলের প্রার্থী শেহনাজ বানো। তাঁর সম্পদ ২ হাজার টাকা। পঞ্চম স্থানে রয়েছেন ঝটঈও প্রার্থী ভিপি কচুমন। ২২৩০ টাকার সম্পদ রয়েছে তাঁর। তবে এই নির্বাচনে এমনও প্রার্থী রয়েছেন যাঁদের কোনো সম্পদই নেই। কর্নাটকের তিন প্রার্থী-সহ মোট ৬ জন শূন্য সম্পত্তি নিয়ে ভোটে লড়ছেন।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version