লোহিত সাগরে ৩টি বাণিজ্যিক জাহাজে হামলা

আপডেট: ডিসেম্বর ৪, ২০২৩, ১২:৩৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


যুক্তরাষ্ট্রের সেনাবাহিনি জানিয়েছে, লোহিত সাগরের দক্ষিণে আন্তর্জাতিক জলসীমায় ৩টি বাণিজ্যিক জাহাজের ওপর হামলা হয়েছে। ইয়েমেনের হুতি গোষ্ঠীর দাবি, তারা ওই এলাকায় দু’টি ইসরায়েলি নৌযানে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।
রোববার (৩ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনির সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, হুতিদের নিয়ন্ত্রিত এলাকা থেকে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর মার্কিন যুদ্ধজাহাজ কার্নি বিপদ সঙ্কেতে সাড়া দিয়েছে।

হুতি গোষ্ঠী জানায়, তাদের নৌবাহিনী সশস্ত্র ড্রোন ও নৌ-ক্ষেপণাস্ত্র দিয়ে ‘ইউনিটি এক্সপ্লোরার’ ও ‘নাম্বার নাইন’ নামের দু’টি ইসরায়েলি জাহাজের ওপর হামলা চালিয়েছে।
হুতিদের সামরিক বাহিনির এক মুখপাত্র জানিয়েছেন, সতর্ক সঙ্কেত দেয়ার পর ইসরায়েলি জাহাজগুলো তা অগ্রাহ্য করায় সেগুলোকে লক্ষ্যস্থল করা হয়।

সংবাদমাধ্যমে সম্প্রচারিত এক বিবৃতিতে হুতি মুখপাত্র বলেন, ইয়েমেনি জনগণের দাবিতে সাড়া দিয়ে হামলা চালানো হয়েছে। এটি মুসলিম জাতিগুলোর পক্ষ থেকে ফিলিস্তিনি জনগণের পক্ষে দাঁড়ানোর আহ্বান।

মার্কিন সামরিক বাহিনি জানায়, যুদ্ধজাহাজ কার্নি বাণিজ্যিক জাহাজগুলোকে সহায়তা করেছে এবং ৩টি ড্রোন গুলি করে ধ্বংস করেছে।
রয়টার্স জানিয়েছে, মার্কিন যুদ্ধজাহাজটিকে লক্ষ্যস্থল করা হয়েছিল কী না, তা পরিষ্কার হয়নি। হুতিদের হামলা আন্তর্জাতিক বাণিজ্যের প্রতি হুমকি বলে মন্তব্য করেছে মার্কিন বাহিনি।

হামলাগুলো হুতিরা করলেও ইরানের সমর্থনেই তারা এ সক্ষমতা অর্জন করেছে। তারা এমনটি বিশ্বাস করে বলে জানিয়েছে মার্কিন বাহিনি।
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version