শক্তিশালী ঝড়ের কবলে যুক্তরাজ্য, রেড অ্যালার্ট জারি

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২২, ৪:৫৬ অপরাহ্ণ

ঝড়ের প্রভাবে যুক্তরাজ্যে সাগর উত্তাল। ছবি সংগৃহীত

সোনার দেশ ডেস্ক :


শীতকালীন শক্তিশালী ঝড় ‘ইউনিস’-এর মুখোমুখি যুক্তরাজ্য। শুক্রবার ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে আঘাত হানতে যাচ্ছে ঝড়টি। ফলে বিদ্যুৎ বিপর্যয়ের পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কায় রেড অ্যালার্ট জারি করেছে দেশটির সরকার।

ইউনিসের তাণ্ডবের সতর্কতা হিসেবে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বরিস সরকার। শুক্রবার ডেভন, কর্নওয়াল, সমারসেট এবং দক্ষিণ ওয়েলসের উপকূলের লাখ লাখ বাসিন্দাকে বাড়িতে অবস্থান করতে নির্দেশ দেওয়া হয়েছে। সকাল ৭টা থেকে ১২টা নাগাদ ৯০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে যাবে। ফলে এখানে সর্বোচ্চ সতর্ক সংকেত দেখানো হয়েছে।

ইউনিসের কারণে রেড অ্যালার্ট দেখানোর ঘটনা বিরল। এই সতর্কতার অর্থ হলো ঝড়ের কারণে ঘরে ছাদ পর্যন্ত উড়ে যেতে পারে। বিদ্যুৎ লাইন ক্ষতিগ্রস্ত এবং গাছপালা উপড়ে যাবে। ঝড়ের কারণে দূর থেকে উড়ে আসা ধ্বংসাবশেষে হতাহতের ঘটনাও ঘটতে পারে।

বিবিসির খবরে বলা হয়েছে, শুক্রবার শত শত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। উদ্ধার কাজে সহায়তায় প্রস্তুত রাখা হয়েছে সেনাবাহিনীকে।
এছাড়া ইংল্যান্ড ও ওয়েলসের বাকি অংশে শুক্রবার ভোর ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত মাঝারি ঝড়ো বাতাস বয়ে যাওয়ার আশঙ্কায় সতর্ক করা হয়েছে।
স্কটল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড এবং নর্দান ইংল্যান্ডে তুষার ঝড়ের আভাস দিয়ে হলুদ সতর্কতা জারি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ