শহিদ হাবিলদার শেখ রমজান আলীর ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ

আপডেট: এপ্রিল ২৪, ২০২০, ১২:০৫ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


আজ শহিদ হাবিলদার শেখ রমজান আলীর ৪৯তম মৃত্যুবার্ষিকী। আজকের এই দিনে ডাক বাংলার পুকুর পাড়ে তাকে জীবন্ত মাটি চাপা দেয়া হয়। দিনটি উদযাপিত উপলক্ষে নগরীর কেশবপুর ভেড়িপাড়াস্থ শহিদের বাড়িতে বাদ আসর তার পুত্র ও নাতি-পোতারা সামাজিক দুরত্ব বজায় রেখে মরহুমের রুহের মাগফিরাতের আয়োজন করেছেন। তার গুণগ্রাহী ও আত্বীয় স্বজনদের কাছেও তার রুহের মাগফেরাত কামনা করছে।
সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ও মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা মো. আলাউদ্দিন শেখ ভুলু জানান, ১৯৭১ সালে রমজান আলী রাজশাহী পুলিশ লাইন্স অস্ত্রাগারের দায়িত্বে ছিলেন শহিদ হাবিলদার শেখ রমজান আলী। ৭ই মার্চের জাতীর পিতার ভাষণের পর পুলিশ বাহিনীর ভিতর বাঙালিদের অসহযোগ শুরু হয়। রমজান আলী তার কয়েকজন সহযোগীদের নিয়ে ম্যাগাজিন ভেঙ্গে অস্ত্র গোলাবারুদ লুট করে সাধারণ বাঙালিদের ও পুলিশদের হাতে তুলে দিয়ে অবরোধ গড়ে তুলেন।
২৮শে মার্চ পুলিশ লাইনের পতন হলে তিনি তার সঙ্গী সাথীদের নিয়ে পাশ্ববর্তী এলাকায় অবস্থান করেন। পরবর্তীতে রাজশাহী কোর্টের পশ্চিমে কাশিয়াডাঙ্গা এলাকায় অবস্থানরত ইপি আরদের ক্যাপ্টেন গিয়াস সাহেবের সাথে যোগ দেন ও রাজশাহী শহর দখলের যুদ্ধে সরাসরি অংশ নেন। রাজশাহী শহরের নিকট বিহারীদের সহায়তায় পাক হানাদার বাহিনী তিনি আটক হন। পরবর্তীতে তাকে শহরের সিএন্ডবি মোড়ে জেলা পরিষদেও ডাক বাংলায় নিয়ে দীর্ঘ ১০ দিন তাকে চরম নির্যাতন করে তার চুল দাড়ি ছিড়ে ও চোখ উপড়ে ফেলে।

এ বিভাগের অন্যান্য সংবাদ