শাহজাহান সিরাজের শাহাদত বার্ষিকী আজ

আপডেট: ডিসেম্বর ২২, ২০১৬, ১২:০৪ পূর্বাহ্ণ

নিজস্ব ও রাবি প্রতিবেদক



রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা শাহজাহান সিরাজের ৩২তম শাহাদত বার্ষিকী আজ বৃহস্পতিবার। ১৯৮৪ সালের এই দিনে স্বৈরশাসক এরশাদবিরোধী আন্দোলন চলাকালে তৎকালীন সরকারি বাহিনীর গুলিতে নিহত হন তিনি।
প্রতিবছর এ দিনে আশির দশকের ছাত্র সংগ্রাম পরিষদ ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) পক্ষ থেকে নানা কর্মসূচি পালন করা হয়ে থাকে। এবারও শহিদ শাহজাহান সিরাজের শাহাদত বাষিৃকী উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজার সংলগ্ন গেইটে অবস্থিত শহিদ শাহজাহান সিরাজ স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মোনাজাত করা হবে।
এদিকে রাজশাহী মহানগর জাসদের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দিবসটি উপলক্ষে সকাল ১০টায় রাবি স্টেশন সংলগ্ন শহিদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে। এসব কর্মসূচিতে উপস্থিত থাকবেন জাসদ জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট মাসুম আহমেদ টিপু, সাধারণ সম্পাদক আনোয়ার ইকবাল বাদল এবং মহানগর শাখার সভাপতি নুরুল ইসলাম হিটলার ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফিক। জেলা ও মহানগর শাখার নেতৃবৃন্দ এসব কর্মসূচিতে অংশগ্রগণের জন্য সকল নেতাকর্মীকে আহবান জানানো হয়েছে।
অপরদিকে জাসদের অপর অংশের নগর সভাপতি প্রদীপ মৃধা ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাসুদ শিবলী সকাল সাড়ে ৯টায় শহিদ শাহজাহান সিরাজের সমাধিতে শ্রদ্ধা জানাবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
১৯৮৪ সালের এই দিনে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের ডাকা দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতালে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্পটে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করছিলো বিভিন্ন সংগঠন। ছাত্র সংগ্রাম পরিষদের ডাকে ক্যাম্পাসে সব সংগঠন কর্মসূচি পালন করছিল।
সেই কর্মসূচিতে অংশ নিয়েছিলেন ক্যাম্পাসের ছাত্র-ছাত্রীদের প্রিয় ছাত্রনেতা জাসদ ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক শাহজাহান সিরাজ। তিনি অন্যদের নিয়ে অবস্থান করছিলেন বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজার এলাকায়। তৎকালীন বিডিআর বহনকারী একটি ট্রেন হঠাৎ এসে থামে বিশ্ববিদ্যালয় স্টেশনে। কোনো কিছু বুঝে ওঠার আগেই ট্রেন থেকে নেমে তারা অতর্কিত মিছিলরত ছাত্রদের উপর গুলিবর্ষণ শুরু করে। একপর্যায়ে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন ছাত্রনেতা শাহজাহান সিরাজ ও হকার আব্দুল আজিজ।
১৯৫৯ সালের ৬ জুন দিনাজপুরে জন্মগ্রহণ করে শহিদ শাহজাহান সিরাজ। এইচএসসি পাশ করে রাবির হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগে ভর্তি হন। নিহতের সময় তিনি স্নাতক শেষ বর্ষের ছাত্র ছিলেন।