শাহারিয়া হাসান শুভ’র ‘বিবেক’

আপডেট: মার্চ ৫, ২০১৭, ১২:২৫ পূর্বাহ্ণ

শামীউল আলীম শাওন



হতদরিদ্র পরিবারের অসহায় ছোট মেয়ে আঁখি। যার বাবা তাদের ছেড়ে চলে যায় অন্য কোথাও। মা প্যারালাইসিসের রোগি। ভাই চায়ের দোকানে কাজ করে। পড়ালেখা কী জিনিস সেটা সে বুঝেনি আাঁখি। পেটের দায়ে রাস্তায় রাস্তায় ভিক্ষা করে সে।
অন্যদিকে রাহাত বিশ্ববিদ্যালয়ের ছাত্র। ভাবুক প্রকৃতির ছেলে সে। প্রাকৃতিক পরিবেশের সাথে নিজেকে মিলিয়ে চলে। একদিন আঁখি ভিক্ষা চাইতে আসে রাহাতের কাছে। সে ভাত খাবার জন্য পাঁচ টাকা চায় তার কাছে। সেটা দেখে রাহাত কৌতুহলী হয়ে আঁখির কাছে তার সম্পর্কে জানতে চাই। তখন আঁখি নিজের জীবন ও পরিবার সম্পর্কে সবকিছু খুলে বলে রাহাতকে। এভাবেই এগিয়ে চলে কাহিনী।
আঁখি নামের এ মেয়ের জীবনের কাহিনী নিয়েই নির্মিত হচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বিবেক’। চলচ্চিত্রটির রচনা ও পরিচালনা করেছেন, তরুণ চলচ্চিত্র নির্মাতা শাহারিয়া হাসান শুভ। শুভ নওগাঁ জেলার পত্নীতলার মধইল এলাকার আজিজার রহমান ও সুলতানা আক্তারের ছেলে। শুভ বর্তমানে নগরীর প্রাইম মেডিক্যাল অ্যাসিটেন্ট ট্রেনিং স্কুলে (প্রাইম ম্যাট্স) অধ্যায়নরত। অনেক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও মিউজিক্যাল ফিল্মে প্রধান সহকারি পরিচালক হিসেবে কাজ করলেও ‘বিবেক’-ই তার পরিচালিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।
‘বিবেক’ শিরোনামের এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে আঁখি’র চরিত্রে অভিনয় করেছেন, শিশুশিল্পী লামিয়া আর রাহাত’র চরিত্রে অভিনয় করেছেন, তরুণ অভিনেতা জিহাদ খান। নির্মাতা প্রতিষ্ঠান ড্রিম মেকিং প্রোডাকশন’র ব্যানারে নির্মিত এ চলচ্চিত্রে সহকারি পরিচালক হিবেবে কাজ করেছেন, তরুণ নির্মাতা রাজীব রাজ ও আলভী খান। রাজশাহীর বিভিন্ন মনোরম স্থানে এ চলচ্চিত্রের চিত্রায়ন করা হয়েছে।
চলচ্চিত্রটির পরিচালক শাহারিয়া হাসান শুভ সোনার দেশ’কে বলেন, ‘এটি আমার জীবনের প্রথম কাজ। যদিও আমি দীর্ঘ দিন যাবৎ ড্রিম মেকিং প্রোডাকশনে প্রধান সহকারি পরিচালক হিসেবে কাজ করছি। পূর্বের সেই কাজের অভিজ্ঞতাকে আমি এ চলচ্চিত্রে কাজে লাগাতে চেষ্টা করেছি। আশা করি কাজটি সকলের ভালো লাগবে’। ড্রিম মেকিং প্রোডাকশনের চেয়ারম্যান শাহারিয়ার চয়ন তাকে এ কাজে অনেক সহযোগিতা করেছেন তাই তিনি চয়নের কাছে কৃতজ্ঞ বলেও উল্লেখ করেন তরুণ পরিচালক শাহারিয়া হাসান শুভ।
ড্রিম মেকিং প্রোডাকশনের চেয়ারম্যান শাহারিয়ার চয়ন’র সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সোনার দেশ’কে বলেন, ‘শুভ আমার সঙ্গে দীর্ঘদিন যাবৎ কাজ করছে। সে ইতিমধ্যে অনেক কাজে প্রধান সহকারি পরিচালক হিসেবে কাজ। আমি আশা করি তার নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বিবেক’ অনেক ভালো হবে।’