শাহি সফরের মধ্যেই জম্মুতে গলা কেটে হত্যা ডিজিপিকে, ‘ছোট উপহার’, বলল জঙ্গিরা

আপডেট: অক্টোবর ৪, ২০২২, ১২:২২ অপরাহ্ণ

নিহত ডিজিপি হেমন্ত কুমার লোহিয়া। ফাইল চিত্র।

সোনার দেশ ডেস্ক :


কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের তিন দিনের সফরের মধ্যেই জম্মু ও কাশ্মীরের কারা বিভাগের ডিজিপিকে হত্যার অভিযোগ উঠল। খুনের দায় স্বীকার করল লস্কর-ই-তইবার ভারতীয় শাখা ‘পিপিলস অ্যান্টি ফ্যাসিস্ট ফোর্স’ (পিএএফএফ)।

সোমবার জম্মুতে নিজের বাড়ি থেকে ডিজিপি হেমন্তকুমার লোহিয়ার (৫৭) দেহ উদ্ধার করা হয়। তাঁর গলার নলি কাটা ছিল। দেহে পোড়া চিহ্ন ছিল বলে পুলিশ সূত্রে খবর। কারা বিভাগের ডিজিপিকে খুনের অভিযোগ ঘিরে শোরগোল পড়ে গিয়েছে জম্মু ও কাশ্মীরে।

খুনের অভিযোগে পরিচারককে সন্দেহ করছে পুলিশ। ইয়াসির নামে ডিজিপির সেই পরিচারক পলাতক। তাঁর খোঁজে তল্লাশি অভিযান শুরু করেছে পুলিশ।

পিএএফএফ-এর তরফে ডিজিপিকে হত্যার দায় স্বীকার করে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আমাদের বিশেষ বাহিনী উদাইওয়ালা, জম্মুতে অভিযান চালিয়ে পুলিশের ডিজি লোহিয়াকে খতম করেছে।’’ আগামী দিনে এ রকম আরও হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তারা।

তাদের তরফে আরও বলা হয়েছে, ‘‘এত নিরাপত্তাবেষ্টনীর মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফরে এটা একটা ছোট উপহার।’’
জম্মুর উদাইওয়ালার বাড়িতে গলার নলি কাটা অবস্থায় লোহিয়ার দেহ উদ্ধার করা হয়। ১৯৯২ ব্যাচের আইপিএস অফিসার লোহিয়া গত অগস্টে কারা বিভাগের ডিজিপি হিসাবে দায়িত্বভার গ্রহণ করেছিলেন।

জম্মুর এডিজিপি মুকেশ সিংহ জানিয়েছেন যে, লোহিয়াকে খুন করা হয়েছে বলে অনুমান। ডিজিপি দিলবাগ সিংহ জানিয়েছেন, প্রথমে লোহিয়াকে শ্বাসরোধ করে খুন করা হয়। তার পর তাঁর গলা কাটা হয়। খুনের পর লোহিয়ার দেহ পোড়ানোর চেষ্টা করা হয়েছিল বলেও অভিযোগ।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ