শাহ মখদুম বিমানবন্দরে ৮১ যাত্রী নিয়ে বিমান চলাচল শুরু

আপডেট: জুলাই ২২, ২০২০, ১২:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


করোনাভাইরাসের কারণে চার মাস পর আকাশ পথে ঢাকা থেকে রাজশাহীর রুটে বিমান চলাচল শুরু হয়েছে। মঙ্গলবার (২১ জুলাই) থেকে বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার ও ইউএস-বাংলার একটি করে ফ্লাইট পরিচালনা করেছে।
শুরুতে ঢাকা থেকে ১০ জন যাত্রী নিয়ে নভোএয়ারের একটি বিমান মঙ্গলবার বেলা ১১ টা ২৬ মিনিটে রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরে পৌঁছায়। এরপর দুপুর ১২ টা ১১ মিনিটে ৬ জন যাত্রী নিয়ে বিমানটি রাজশাহীর বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। এছাড়া এদিন বেলা সাড়ে ৩টার দিকে ইউএস বাংলা ৪৬ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরে পৌঁছায়। এরপর ১৯ জন যাত্রী নিয়ে আবার ঢাকার উদ্দেশ্যে বিমানটি ফিরে গেছে। প্রত্যেকটি বিমানের যাত্রীর ক্যাপাসিটি ৬৮টি করে।
এসব তথ্য নিশ্চিত করে রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরের ম্যানেজার সেতাফুর রহমান জানান, মঙ্গলবার নভোরএয়ার ও ইউএস-বাংলার দুইটি করে বিমান আসার কথা ছিল। কিন্তু পরে দুই বিমান সংস্থা একটি করে বিমান যাত্রা বাতিল করেছে।
এদিকে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ঢাকার রুটে বনলতা ট্রেন চালু করেছে। তবে চালুর আগে রেলওয়ে স্টেশনে করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে যাত্রীদের রেলওয়ে উঠানো হয়। এজন্য যাত্রীদের মাস্ক, গ্লাভস, স্যানিটাইজারসহ স্টেশনে থার্মোমিটার স্ক্যান ও ট্যানেল বসানো হয়। কিন্তু রাজশাহী বিমানবন্দরে স্বাস্থ্যবিধির অন্যগুলো ঠিক থাকলেও থার্মোমিটার স্ক্যান ও ট্যানেল বসানো হয়নি।
এ প্রসঙ্গে শাহ মখদুম বিমানবন্দরের ম্যানেজার সেতাফুর রহমান জানান, করোনার জন্য স্বাস্থ্যবিধি মেনে ডাক্তারসহ অন্যগুলো করা হয়েছে। কিন্তু থার্মোমিটার স্ক্যান ও ট্যানেল বসানো হয়নি। কারণ একজন ম্যানেজার হিসাবে থার্মোমিটার স্ক্যান ও ট্যানেল বসানোর মতো অর্থ আমার কাছে বরাদ্দ নেই। তবে মন্ত্রণালয় থেকে এগুলো বসানোর জন্য বরাদ্দ পাওয়া গেলে বসাতে পারবো। এছাড়াও বিমানের যাত্রীরা একটু বেশি স্বাস্থ্য সচেতন। তাই সমস্যা হওয়ার সম্ভাবনা কম।
এই রুটে নভোরএয়ার ও ইউএস-বাংলার যাত্রা আবারও শুরু করলেও বাংলাদেশ বিমানের কোন ফ্লাইট পরিচালনা করা হয়নি। এই ব্যাপারে বাংলাদেশ বিমানের রাজশাহীর ব্যবস্থাপক হেলাল উদ্দীন জানান, করোনাভাইরাসের কারণে ১৪ মার্চ থেকে তাদের বিমান এই রুটে চলাচল বন্ধ রয়েছে। তবে আগামী সেপ্টেম্বরের আগে চালুর সম্ভাবনা নেই।
উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে ২৬ মার্চ থেকে রাজশাহী-ঢাকা অভ্যান্তরীণ রুটে বিমান চলাচল বন্ধ হয়ে যায়। দীর্ঘ চার মাস পর মঙ্গলবার সকাল থেকে আরো বিমান চলাচল শুরু হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ