শিক্ষকরা এখন ছাত্রনেতাদের তোষামোদ করছেন: কাদের

আপডেট: মার্চ ১১, ২০১৭, ১২:৩১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শিক্ষকদের সমালোচনা করে বলেছেন, তারা ‘আত্মমর্যাদাবোধ’ হারিয়ে এখন ছাত্রনেতাদের ‘তোষামোদ’ করছেন।
সেইসঙ্গে এখনকার ছাত্রনেতাদের বিলাসী জীবনযাপনেরও সমালোচনা করেছেন এক সময়কার ছাত্রলীগ সভাপতি ওবায়দুল কাদের।
শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সূর্যসেন হলের ৫০ বছর পূর্তি উৎসবের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিচ্ছিলেন তিনি।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের উপস্থিতিতে এ অনুষ্ঠানে কাদের বলেন, “শিক্ষকদের একটি আত্মমর্যাদাবোধ আছে। আপনার এখন আত্মমর্যাদাবোধ হারিয়ে ছাত্রনেতাদের তোষামোদ করছেন।”
ছাত্রসংগঠনগুলোর ‘অযৌক্তিক’ আন্দোলনের বিরুদ্ধে শিক্ষকদের কঠোর হওয়ার আহ্বান জানান সেতুমন্ত্রী কাদের।
“তারা এখন কথায় কথায় কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিচ্ছে। এটা তো শিক্ষা বিকাশের জন্য অনেক ক্ষতিকর। আপনারা শিক্ষকরা একটু আপনাদের আত্মসম্মানের প্রতি নজর দিন।”
কাদের বলেন, তিনি যখন ছাত্র রাজনীতি করতেন, তখন ঢাকার বাইরের কোনো জেলায় যেতে বিমান ব্যবহারের কথা ছাত্রনেতারা ‘স্বপ্নেও ভাবতেন না’।
“আমরা যখন ছাত্র রাজনীতি করেছি তখন কোথাও গেলে বাস-ট্রেনে করেই যেতাম। আর এখনকার নেতা-কর্মীরা ঢাকার আশপাশের জেলাগুলোতে গেলেও প্লেনে করে যায়।”
বর্তমান রাজনীতি থেকে ‘সৌজন্যবোধ হারিয়ে গেছে’ বলেও আক্ষেপ করেন ওবায়দুল কাদের।
তিনি বলেন, “এখন কোনো সামাজিক অনুষ্ঠানে গিয়েও ভাবতে হয়, এখানে যে আসলাম এর জন্য দলের কোনো সমস্যা হবে না তো? এটা তো রাজনীতি নয়। দুর্ভাগ্য হল, এখন সবক্ষেত্রেই রাজনীতির প্রচলন শুরু হয়ে গেছে।”
অনুষ্ঠানে আগামী জাতীয় নির্বাচন ও ইসি নিয়ে বিএনপির সংশয়ের বিষয়েও কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।
তিনি দাবি করেন, শেখ হাসিনা যদি কোনো কারণে নির্বাচনে হেরেও যান, তবু তিনি জনমতকে ‘ভিন্ন দিকে প্রবাহিত করবেন না’।
“অনেকেই প্রশ্ন তুলছেন যে নতুন নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে কী না। আমি হলফ করে বলতে পারি, অবশ্যই নিরপেক্ষ এবং সুষ্ঠু নির্বাচন হবে।”
আওয়ামী লীগকে ঠেকাতে বিএনপি ‘সাম্প্রদায়িক অপশক্তির সহযোগিতা’ নিচ্ছে বলেও অভিযোগ করেন কাদের।
“শেখ হাসিনা ও আওয়ামী লীগকে থামানোর জন্য যারা সাম্প্রদায়িক অপশক্তির সঙ্গে আলিঙ্গন করে, তারা নিজেদের ভবিষ্যত সর্বনাশের দিকে ঠেলে দিচ্ছে। কোনো ব্যাক্তি বা রাজনৈতিক দলকে ঠেকাতে গিয়ে বাংলাদেশের জন্য বিপদ ডেকে আনবেন না।”- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ