শিক্ষক কর্মচারী ফ্রন্টের ২৬ দফা দাবিতে সভা ।।বাজেটে শিক্ষানীতি বাস্তবায়নের প্রতিফলন চায় শিক্ষকরা

আপডেট: মে ২৩, ২০১৭, ১২:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


সভায় বক্তব্য দেন শিক্ষক নেতা অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা- সোনার দেশ

‘জাতীয় বাজেট উপস্থাপন পূর্ব আলোচনা : শিক্ষায় কাম্য অর্থায়ন’ বিষয়ক আলোচনা সভায় শিক্ষক প্রতিনিধিগণ জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নে আগামী ২০১৭-১৮ বছরের বাজেটে প্রতিফলন দেখতে চান। ক্ষুব্ধ শিক্ষকরা বলেন, ৭ বছর আগে জাতীয় শিক্ষানীতি প্রণীত হলেও তা বাস্তবায়নে কোনো উদ্যোগ পরিলক্ষিত হয়নিÑ এটা অত্যন্ত উদ্বেগজনক ঘটনা।
শিক্ষকরা বলেন, বাজেটে শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দের কথা বলা হলেও খাতনির্দিষ্ট করে কোনো বরাদ্দ উল্লেখ করা হয় না। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা এবং মাদ্রাসা ও কারিগরিসহ অন্যান্য শিক্ষা খাতের বরাদ্দ পৃথকভাবে দিতে হবে।
গতকাল সোমবার সকাল ১০টায় রাজশাহী শাহমুখদুম কলেজে জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্টের উদ্যোগে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সহসভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা।
সভায় বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুণ কুমার সরকার, জেলা শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম, দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, অধ্যক্ষ রাজকুমার সরকার, অধ্যক্ষ নূরুল ইসলাম, আমিনুর রহমান, আলমগীর মালেক, আবদুর রাজ্জাক, ড. মারুফ হোসেন, আলম আরা, রনজিৎ কুমার সাহা, উপাধ্যক্ষ রইস উদ্দিন, এসএম রেজাউল ইসলাম, প্রধান শিক্ষক রাজেন্দ্র নাথ সরকার, মো. শাহাবুদ্দীন, আশরাফুল ইসলাম ও সুলতান আখতার প্রমুখ।
আলোচনায় সকলেই শিক্ষার উন্নয়নে জাতীয় বাজেটে ২৬ দফা দাবি সর্বসম্মতভাবে সমর্থন করে। শিক্ষাখাতে বাজেটের বরাদ্দ খাতওয়ারী করার দাবি জানিয়ে বেসরকারি-সরকারি বৈষম্য দূর করে বাজেট বরাদ্দ বৃদ্ধি করে নন এমপিও দের এমপিওভুক্তি করা, বৈশাখি ভাতা শতকরা পাঁচ ভাগ প্রদান, শিক্ষকদের ট্রেনিঙের ব্যবস্থা, অবকাঠামো উন্নয়ন করার দাবি সরকারের নিকট জানানো হয়।