শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা হাতাচ্ছে প্রতারক দ্রুত পদক্ষেপ নিতে হবে

আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ১২:২৬ পূর্বাহ্ণ

ডিজিটাল ব্যবস্থপনা দেশের মানুষের জীবন অনেক সহজ করে দিয়েছে। প্রথমদিকে ডিজিটাল বাংলাদেশের ধারণা নিয়ে বিভিন্ন মহল থেকে নানা বিদ্রুপ-বাণ নিক্ষেপিত হলেও বর্তমানে তা মানুষের জীবনেরই অংশ হয়ে গেছে। ডিজিটালবিহীন নিজেকে কেউ ভাবতে পারে না। কিন্তু এর নেতিবাচক কিছু প্রভাব-প্রতিক্রিয়াও আছে। যা সমাজকে ভাবাচ্ছে। ডিজিটাল ব্যবস্থাপনার গতির সাথে দেশের মানুষের পশ্চাদপদতা বা অজ্ঞতার কারণে নানা বিড়ম্বনার কারণ হচ্ছে দাঁড়াচ্ছে। সাইবার ক্রাইম তো একটা দুর্ভাবনা বটে। অন্যদিকে ডিজিটাল সিস্টেম ব্যবহার করে নানারূপ প্রতারণাও অব্যাহত আছে। ডিজিটালে অনভিজ্ঞ মানুষদেরই প্রতারকচক্র টার্গেট করে প্রতারণা করছে। রাজশাহীতে এমনই এক প্রতারকচক্রের খবর জানা গেছে। এ সংক্রান্ত একটি প্রতিবেদন দৈনিক সোনার দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছে।
ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অভিভাবকদের কাছে পৌঁছে দেয়া হয়। কোনো বিড়ম্বনা ছাড়াই খুব সহজেই অভিভাবকদের মোবাইল ফোনে পৌঁছে যায় টাকা। কিন্তু আধুনিক এ সুবিধা সম্পর্কে কোনো ধারণাই নেই অনেক অভিভাবকের। এ সুযোগে প্রতারকচক্র অভিভাবকদের ধোঁকায় ফেলে কখনো নগদের এজেন্ট, আবার কখনো কর্মকর্তা পরিচয় দিয়ে হাতিয়ে নিচ্ছে গোপন পিন নম্বর। আর এভাবেই অভিভাবকদের বৃত্তির টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারকচক্র। রাজশাহীর পবা উপজেলার বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের অভিভাবকদের থেকে এভাবেই উপ-বৃত্তির টাকা হাতিয়ে নেয়ার ঘটনা ঘটছে। ৩৫ থেকে ৪০ জনের অধিক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিয়েছে প্রতারক চক্র।
প্রতারণার বিষয়টি সংশ্লিষ্ট দায়িত্বশীলদের নজরে আনা হয়েছে। তারা বিষয়টিকে খতিয়ে দেখছেন বলেও জানান। তবে বিয়ষটি যে অতি রুত্বের দাবি রাখে তা বলাই বাহুল্য। প্রথমতঃ সরকারের শিক্ষা উন্নয়ন কর্মসূচির জন্যই প্রতারকচক্র বড় ধরনের প্রতিবন্ধকতা। দ্বিতীয়তঃ অভিভাবক ও স্কুল কর্তৃপক্ষের মধ্যে সন্দেহ- অবিশ্বাস ও আস্থাহীনতার সৃষ্টি হতে পারে। যার লক্ষণ ইতোমধ্যেই পরিলক্ষিত হয়েছে। তাই বিষয়টি অতি গুরুত্বপূর্ণ বিবেচনায় ওই প্রতারকচক্রকে দ্রুত আইনের আওতায় আনা এবং একই সাথে সংশ্লিষ্ট অভিভাবকদের মোবাইল ব্যাংকিং সম্পর্কে স্পষ্ট ধারণা দেয়ার ব্যবস্থা নিতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ