শিক্ষার চেয়ে দ্বিগুণ খরচ বিয়েতে করেন ভারতীয়রা! চাঞ্চল্যকর দাবি রিপোর্টের

আপডেট: জুন ২৬, ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


ভারতীয়রা সন্তানের বিয়েতে যা খরচ করেন, তা তাদের সারা জীবনের শিক্ষার প্রায় দ্বিগুণ! এমনই দাবি এক নয়া রিপোর্টের। এদেশে বিয়েকে কেন্দ্র করে যে বাজার, তার পরিমাণ অবাক করার মতো। মার্কিন মুলুকের বিয়ের বাজারের প্রায় দ্বিগুণ এদেশের বিয়ের বাজার (১০.৭ লক্ষ কোটি টাকা)। তবে চিনের বাজার ভারতের থেকেও থেকে বড়।

পরিসংখ্যান বলছে, ভারতীয় বিয়েতে গড়ে প্রায় সাড়ে ১২ লক্ষ টাকা খরচ করে পরিবারগুলি। সেখানে সন্তানের শিক্ষার ক্ষেত্রে প্রি-প্রাইমারি থেকে স্নাতক পর্যন্ত খরচ এর অর্ধেক। আবার দেখা যায়, বিলাসবহুল বিয়ের ক্ষেত্রে এই খরচ ২০ থেকে ৩০ লক্ষ টাকা। শীর্ষস্থানীয় হোটেলে অভিজাত কেটারিং, ডেকরেশন, বিনোদনমূলক অনুষ্ঠান বাবদ ওই খরচ হয়। সব মিলিয়ে পাঁচ থেকে ছটি অনুষ্ঠান হয়। এরই পাশাপাশি গয়না ও অন্য়ান্য খরচ তো আছেই।

ভারতীয় বিয়ের বাজার ছোট ব্যবসায়ী ও নিজ উদ্যোগে পরিষেবা প্রদানকারীদের কাছে অত্যন্ত লাভজনক এক ব্যবসা। বিভিন্ন ধর্মের নানা ধরনের প্রথার কারণে স্থানীয় ব্যবসায় তা বিরাট প্রভাব ফেলে। যত গয়না বিক্রি হয়, তার অর্ধেকের বেশিই বিক্রি হয় বিয়ে উপলক্ষে।

পোশাকের ১০ শতাংশের বেশিও বিয়ের সময়ই কেনা হয়। একই ভাবে কেটারিং ও ইভেন্টের ২০ শতাংশই বিয়ের (ডবফফরহম)। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী মোদিকে বলতে শোনা গিয়েছিল, তরুণ-তরুণীরা যেন ‘ডেস্টিনেশন ওয়েডিং’ অর্থাৎ বিদেশে বিয়ে না করে দেশেই বিয়ের অনুষ্ঠানের আয়োজন করেন। নিঃসন্দেহে বিয়ের সঙ্গে জড়িত অর্থনীতির সম্পর্কের কথা মাথায় রেখেই এই আর্জি জানিয়েছিলেন মোদি।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

 

এ বিভাগের অন্যান্য সংবাদ