শিবগঞ্জে তথ্য অধিকার দিবস পালিত

আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২, ১১:০৩ অপরাহ্ণ

শিবগঞ্জ প্রতিনিধি:


‘তথ্য প্রযুক্তির যুগে জনগনের তথ্য অধিকার নিশ্চিত হোক’ এ স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা প্রশাসন আয়োজনে ও তথ্য কমিশনের সহযোগিতায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, শিবগঞ্জ পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, সমাজ সেবা অফিসার কাঞ্চন কুমার দাস, নির্বাচন অফিসার মো. তাসিনুর রহমান, ইউ.পি চেয়ারম্যানগণ।

সভায় বক্তারা বলেন, তথ্য অধিকার অর্থ কোনো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য প্রাপ্তির অধিকার। তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের অধিকার নিশ্চিতকরণে সচেতনতা গড়ে তোলার জন্যই তথ্য অধিকার দিবসটি পালিত হয়। তথ্য অধিকার আইনের লক্ষ্যই হল নাগরিকদের ক্ষমতায়ন ঘটানো, সরকারের সকল কর্মকান্ডের ব্যাপারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং সার্বিক দিক থেকে দূর্নীতি ও অনিয়ম নিম্নগামী করা। সর্বোপরি রাষ্ট্রীয় ও সামাজিক ব্যবস্থা যেন সর্বাবস্থায় জনগণের কল্যানের জন্য কাজ করে তা নিশ্চিত করা। বাংলাদেশে তথ্য অধিকার নিশ্চিতকরণের উদ্দেশ্যে ‘তথ্য অধিকার আইন ২০০৯’ চালু রয়েছে। দিবসটিকে কেন্দ্র সরকারের পক্ষ থেকে বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। সরকারের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সেচ্ছাসেবী প্রতিষ্ঠানও দিনটি বিশেষ গুরুত্ব নিয়ে পালন করে থাকে। তথ্য সরকারের নয়, জনগণের সম্পত্তি। তাই জনগণ চাইলে যে কোনো রাষ্ট্রীয় তথ্য জানতে পারবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ