শিবগঞ্জে ভোটে লড়াই করছেন সাত প্রার্থী

আপডেট: ডিসেম্বর ২৯, ২০২৩, ৯:২৯ অপরাহ্ণ


সফিকুল ইসলাম, শিবগঞ্জ:


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন মাত্র বাকি নয় দিন। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই জমে উঠছে নির্বাচনী প্রচারণা ও গণসংযোগ। চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনটি ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে ৫২৬ কিলোমিটার এলাকার মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭২ হাজার ২৮২ জন। পুরুষ ভোটার সংখ্যা ২ লাখ ৪১ হাজার ৮৫৯জন ও নারী ভোটার ২ লাখ ৩০ হাজার ৪২৩জন।

কেন্দ্র আছে ১৫৮টি। এ আসনে নির্বাচনে সাত জন প্রার্থী থাকলেও মূলত ৩ জন প্রার্থীর মধ্যে শক্ত প্রতিদ্বন্দ্বীতা হবে।
এ আসনটি বিএনপি-জামায়াতের দখলে থাকলেও ২০০৮ সালে আওয়ামী লীগের দখলে আসে এবং এ পর্যন্ত নৌকার দখলেই রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে দলীয় মনোনয়ন পেলেও স্থানীয় আওয়ামী লীগের সংখ্যা গরিষ্ট একটি অংশের সমর্থন না পেয়ে কোণটাসা হয়ে পড়েছেন বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের অধিকাংশই নেতাকর্মী তার পাশে না থেকে স্বতন্ত্র প্রার্থী ও শিবগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামের ট্রাক প্রতীকের প্রচারে নেমেছেন। অন্যদিকে, আরেক স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি গোলাম রাব্বানীর কেটলী প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে প্রচারণা চালাচ্ছেন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের বেশ কিছু নেতাকর্মী।

সরেজমিনে উপজেলার শিবগঞ্জ পৌরসভা, নয়ালাভাঙ্গা, ছত্রাজিতপুর, দূর্লভপুর, দাইপুকুরিয়া, মোবারকপুর, চককীর্তিসহ বিভিন্ন এলাকা ঘুরে ভোটারদের সাথে কথা বললে তারা জানান, আসন্ন নির্বাচনে সৈয়দ নজরুল ইসলামই নৌকার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী। কারণ তার রয়েছে ক্লিন ইমেজ, দানশীল, মানুষের সেবা করা, পারিবারিক ঐতিহ্য ও জনপ্রিয়তা। উপজেলা আওয়ামী লীগ ও পৌর আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও সৈয়দ নজরুল ইসলামের সঙ্গে রয়েছেন।

গণসংযোগকালে স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম বলেন, নেত্রীর ইঙ্গিতে ও জনগণের চাপেই আমি নির্বাচন করছি। আওয়ামী লীগ ও এর অংগ সংগঠনের সহস্রাধিক নেতাকর্মীকে সাথে নিয়ে নির্বাচনী আচরণ বিধি মেনেই প্রচারণা ও গণসংযোগ করছি।

এদিকে, দলীয় মনোনয়ন প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, বর্তমান সরকার ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে দেশ সেবার সুযোগ পেয়েছেন এবং দেশ সেবা করে যাচ্ছেন। অনেক উন্নয়নমূলক কাজ করা হয়েছে। শিবগঞ্জের শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। সন্ত্রাসমুক্ত শিবগঞ্জ রাখতে অবশ্যই নৌকার বিকল্প নেই।

সরজমিনে আরেক হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানীকে বিশাল মোটর সাইকেল শোডাউন, কার ও মাইক নিয়ে প্রচারণা ও গণসংযোগ করতে দেখা গেছে। তবে তিনি রিপোর্টারকে কোন মন্তব্য করতে রাজি হন নি।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে ৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। প্রার্থীরা হলেন- ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল (নৌকা), সৈয়দ নজরুল ইসলাম (ট্রাক), গোলাম রাব্বানী (কেটলি), নবাব মো. শামসুল হোদা (মমবাতি), নুরুল ইসলাম জেন্টু (টেলিভিশন), মো. আব্দুল হালিম (আম) ও মো. আফজাল হোসেন (লাঙ্গল)।