শিবগঞ্জে রোভিং বিষয়ক সেমিনার

আপডেট: জুন ৮, ২০২২, ১১:০৫ অপরাহ্ণ

শিবগঞ্জ প্রতিনিধি:


২০২১-২২ অর্থবছরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে রোভিং বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ জুন) দিনব্যাপি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষক প্রশিক্ষণ রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শরিফুল ইসলামের সভাপতিত্বে ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুনাইন বিন জামানের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ নজরুল ইসলাম। এ সময় তিনি কৃষকরা প্রাকৃতিক পরিবেশ বুঝে ফসল ফলানো থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত যাবতীয় কাজ যাতে সঠিকভাবে সম্পাদন করতে পারেন সেই লক্ষে দিকনির্দেশনা দেন।

তিনি বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে আবহাওয়া তথ্যসহ কৃষি বিষয়ে বিভিন্ন সেবা পাওয়া যাবে। কৃষিক্ষেত্রে আবহাওয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আবহাওয়ার গতিবিধি বুঝে কৃষকেরা চাষাবাদ করতে পারলে অধিক লাভ হওয়া সম্ভব। ডিজিটাল বাংলাদেশের সুযোগকে কাজে লাগিয়ে কৃষকরা বর্তমানে বিভিন্ন ধরনের প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করে চাষ করতে পারছেন।

নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য কৃষকদের মাঝে সময়মতো পৌঁছে দেওয়া কৃষি প্রধান বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে প্রতিকূল আবহাওয়ার ক্ষতিকর প্রভাব থেকে যেমন ফসল রক্ষা করা যাবে, তেমন অনুকূল আবহাওয়াকে কাজে লাগিয়ে উৎপাদন খরচ কমানোর পাশাপাশি কৃষি উৎপাদন বাড়ানো যাবে।

এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতসহ অন্যরা। সেমিনারে উপজেলার বিভিন্ন এলাকার কৃষক-কৃষানী অংশ নেয়।