শিবগঞ্জে শিশুবিবাহ প্রতিরোধে আলোচনা সভা

আপডেট: জুলাই ২৩, ২০২০, ১১:৫৮ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে শিশুবিবাহ প্রতিরোধে স্থানীয় সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ জুলাই) শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নে উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে এবং ‘ইউনিসেফ’র অর্থায়নে অনুষ্ঠিত হয় এ সভা।
সামাজিক দূরত্ব বজায় রেখে ‘বাংলাদেশে শিশুবিবাহ নিরোধের লক্ষ্যে কিশোর-কিশোরীদের ক্ষমতায়নের জন্য এলাকাভিত্তিক প্রচেষ্টা’ প্রকল্পের আওতায় এ সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন, বিনোদপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. এনামুল হক ও প্যানেল চেয়ারম্যান মো. জামিল উদ্দিনসহ ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ। এছাড়া অন্যদের মধ্যে বিভিন্ন স্কুলশিক্ষক, এলাকার সুশীল সমাজের প্রতিনিধি, কিশোর/কিশোরী ও এসিডির প্রোগ্রাম অফিসার মো. হুমায়ুন কবির ও অন্যান্য কর্মী উপস্থিত ছিলেন।
আলোচনার শুরুতে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন- প্রোগ্রাম অফিসার মো. হুমায়ুন কবির। এসময় আলোচনা সভায় চেয়ারম্যান বলেন, ‘শিশুবিবাহ প্রতিরোধে আমরা অনেকটা পথ পাড়ি দিয়েছি। কিন্তু তাতে আমরা সন্তুষ্ট নই। কেননা- আমাদের যেতে হবে বহুদূর। শিশুবিবাহের হার শূন্যে নামিয়ে আনতে আমাদের আরো কাজ করতে হবে। আমরা আর কোনো শিশুর কোলে শিশু দেখতে চাই না।’
সভায় প্যানেল চেয়ারম্যান বলেন, ‘উচ্চ বিদ্যালয়গুলোতে অধিক নজর দিতে হবে। প্রতিটি বিদ্যালয়ে রেজিস্ট্রার থাকবে, তাতে শিক্ষার্থীর সার্বিক তথ্য তুলে রাখতে হবে। কোন শিক্ষার্থী অনুপস্থিত থাকলে কী কারণে অনুপস্থিত তা রেজিস্ট্রাওে লিপিবদ্ধ রাখতে হবে। প্রতিটি গ্রামে শিশুবিবাহ প্রতিরোধ কমিটি গঠন করতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় শিশুবিবাহ রোধ করতে হবে। আলোচনায় অংশ নেন- সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, কিশোর-কিশোরী।

এ বিভাগের অন্যান্য সংবাদ