শিশুকে সুস্থ রাখে রুপার চামচ

আপডেট: January 19, 2020, 12:36 am

সোনার দেশ ডেস্ক


এটা ঠিক যে রুপার চামচ দিয়ে খাওয়া একটা রাজকীয় ভাবই নিয়ে আসে। তবে প্রাচীনকাল থেকে শিশুকে রুপার চামচ বা পাত্রে খাওয়ানোতে যে একটা স্বাস্থ্যকর গোপন সূত্রও জড়িত, তা হয়তো সবাই জানে না।
রুপার চামচে ছোট্ট শিশুকে তার প্রথম খাবার খাওয়ানোর প্রথাও প্রচলিত আছে অনেক সমাজে। ধাতু হিসেবে রুপার চামচ বা থালা বাসন শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করে বলেই প্রাচীনকাল থেকে মেনে আসছেন চিকিৎসকরা। তাহলে চলুন জানি রুপার চামচ বা থালাবাসন কতোটা স্বাস্থ্যকর।
রোগ প্রতিরোধ করে : রুপার থালাবাসন ও চামচ শিশুর বিপাক প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া এটা যুগ যুগ ধরে প্রমাণিত হয়েছে যে রুপার থালাবাসন অনেক রোগও প্রতিরোধ করে।
মৌসুমী রোগ দূর করে : ধাতব প্রকৃতিতে রুপা ঠান্ডা হলেও এতে এমন সব উপাদান থাকে যা মৌসুমী রোগ থেকে শিশু ও সব বয়সি মানুষকে দূরে রাখে। গবেষণায় দেখা গেছে, রুপার পাত্রে পানি পান করলে শিশুরা মৌসুমী অনেক রোগ থেকে রক্ষা পায়।
পানি বিশুদ্ধ রাখে : রুপার পাত্রে পানি রাখলে, রুপাতে থাকা মিনারেল পানিকে বিশুদ্ধ করে ও বেশ কিছু দূষণ দূর করে। তাই রুপার পাত্রে সব সময় পানি পান করা স্বাস্থ্যকর।
মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায় : হাজার বছর আগে থেকে আয়ুর্বেদিক চিকিৎসায় রুপার নির্যাস ব্যবহার করা হয়। এতে দেখা গেছে রুপা শুধু স্বাস্থ্য ভালোই রাখে না, পাশাপাশি বাড়ন্ত বয়সে মস্তিষ্কের কর্মক্ষমতাও বাড়ায়। তাই শিশুদেরকে রুপার পাত্র-থালাবাসন ও চামচে খাওয়ানো স্বাস্থ্যকর বলেই দাবি করেন আয়ুর্বেদিক চিকিৎসকরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ